BREAKING NEWS

১৫ ফাল্গুন  ১৪২৭  রবিবার ২৮ ফেব্রুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

রেলের টিকিটে কারুকার্য করেই মিলেছে খ্যাতি, গিনেস বুকে নাম তোলার অপেক্ষায় সৌরভ

Published by: Tiyasha Sarkar |    Posted: January 27, 2021 12:33 pm|    Updated: January 27, 2021 1:05 pm

An Images

দিব্যেন্দু মজুমদার, হুগলি: রেলের টিকিটের উপর শিল্পকলা ফুটিয়ে তুলে গিনেস বুকে (Guinness World Records) নাম তোলার স্বপ্ন দেখছেন সিঙ্গুরের নসিবপুরের ২৭ বছরের সৌরভ আদক। ২০১৮ ও ২০১৯ সালে নিউজ বেঙ্গল এক্সিলেন্সি অ্যাওয়ার্ড পেয়েছেন ওই যুবক। ২০২০-তে ইন্ডিয়া বুক অফ রেকর্ডসে নাম তুলেছেন। 

বিটেক ইঞ্জিনিয়ার সৌরভ চাকরির জন্য হন্যে হয়ে ঘুরেছেন বহুদিন। কিন্তু কোথাও চাকরি মেলেনি। মাসখানেক হল এক ঠিকাদারের অধীনে সার্ভের কাজ করছেন। এক সময় হতাশ হয়ে পড়লেও নিজের উপর আস্থা হারাননি সৌরভ। আঁকতে ভালবাসতেন। সেই আঁকাকে কাজে লাগিয়ে টিকিটের উপর মনীষী থেকে শুরু করে জননেতা, স্থাপত্য, ভাস্কর্য সবটাই ফুটিয়ে তুলেছেন তিনি। আর এই শিল্পকলাই তাঁকে রোজগারের দিশা দেখিয়েছে। সৌরভ বলেন, “বিটেকে অংকে তিনবারের বার পাস করি। আর প্রতিবারই ওই মার্কশিট জেরক্স করে তাতে কাটিং করে নিজের ভালবাসার শিল্পকে ফুটিয়ে তুলে এটাই নিজেকে বলি, আমি হেরে যাইনি। তিন বারে অংকে পাশ করি, এটা বলতে কোনওরকম লজ্জা নেই। কিন্তু পাস করার পরও শুধু চাকরির জন্য ঘুরে বেরিয়েও কোনও চাকরি মেলেনি। তখন রেলের ফেলে দেওয়া টিকিটের উপর প্রথমে আঁকি। তারপর ক্লাস ইলেভেনের বায়োলজি বক্সের নিডল দিয়ে ছবির উপর ফুটো করে ১১ নং কাঁচি দিয়ে কাটিং করি।” অতিদ্রুত তাঁর শিল্পের কথা লোকমুখে ছড়িয়ে যায় বিভিন্ন এলাকায়। অনেকেই তাঁর ছবি কেনা শুরু করেন। সম্প্রতি গাছের ছাল ও থার্মোকলের উপর কাটিং করে শিল্পসৃষ্টির কাজ চালিয়ে যাচ্ছেন সৌরভ।

আরও পড়ুন: সীতাকে নিয়ে কুরুচিকর মন্তব্যের অভিযোগ, মদন মিত্রের বিরুদ্ধে পুলিশের দ্বারস্থ বিজেপি

২০২০-র দুর্গাপুজোয় কলকাতা, হাওড়া ও হুগলিতে ছ’টা বড় পুজোর অর্ডার পেয়েছিলেন সৌরভ। কিন্তু কোভিডের কারণে তা শেষ পর্যন্ত বাতিল হয়ে যায়। তবে এখন ত্রিপুরা, রাজস্থান থেকে তাঁর এই কাটিং শিল্পের অর্ডার আসতে শুরু করেছে। গিনেস বুকে রেলের টিকিট জুড়ে ২৫ মিটার দীর্ঘ ছবির রেকর্ড রয়েছে। সেই রেকর্ড ভাঙতে সৌরভ সাড়ে সাত হাজার টিকিট জুড়ে দীর্ঘতম ছবি তৈরি করার চেষ্টা চালাচ্ছেন। ৪ হাজার ২০০ টিকিটের উপর তাঁর ছবি কাটিংয়ের কাজ শেষ। আর সেই টিকিটের উপর মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) থেকে শুরু করে নরেন্দ্র মোদি, আমেরিকার প্রেসিডেন্ট বিডেন, ভারতীয় শিল্পকলা, স্থাপত্য, মেসি, রোনাল্ডো থেকে শুরু করে বিখ্যাত গায়ক-গায়িকাদের ছবি ফুটে উঠেছে।

[আরও পড়ুন: গরু পাচার কাণ্ডের আরেক মাথা বিনয় মিশ্রের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করল CBI]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement