BREAKING NEWS

০৯ জ্যৈষ্ঠ  ১৪২৯  বুধবার ২৫ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ফের আন্দোলন বিশ্বভারতীতে, গবেষণায় সুবিধা প্রদান-সহ একগুচ্ছ দাবিতে সরব এসএফআই

Published by: Sucheta Sengupta |    Posted: September 12, 2020 5:38 pm|    Updated: September 12, 2020 5:40 pm

SFI at Vishvabharati University demands fecilities on behalf of research scholars

ভাস্কর মুখোপাধ্যায়, বোলপুর: পাঁচিলকাণ্ডের রেশ এখনও কাটেনি। তার মাঝেই বিশ্বভারতীতে (Vishvabharati) নয়া দাবিতে আন্দোলন শুরু করল বামপন্থী ছাত্র সংগঠন এসএফআই (SFI)। গবেষণায় সুযোগ, সুবিধা-সহ একগুচ্ছ দাবিতে সরব তাঁরা। সেসব দাবি তুলে, পোস্টার লিখে সোশ্যাল মিডিয়ায় পোস্টের মাধ্যমেই আন্দোলন ছড়িয়ে দিতে চাইছে বিশ্বভারতীর বামপন্থী ছাত্র সংগঠন।

নেট (NET) উত্তীর্ণ না হয়েও যাঁরা গবেষণায় সুযোগ পেয়েছেন, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে গবেষণার সঙ্গে যুক্ত, সেই নন-নেট ফেলোশিপ রিসার্চাররা স্কলারশিপ পাচ্ছেন না ঠিকমত, এই অভিযোগ শোনা গিয়েছে গত বছর থেকেই। করোনা পরিস্থিতিতে সেই টাকা মিলছে না বেশ কয়েকমাস ধরে। ফলে স্থগিত হয়ে গিয়েছে গবেষণার কাজ। এছাড়া মহামারী আবহে বিশ্ববিদ্যালয়ে গিয়ে গবেষণার কাজও বাধাপ্রাপ্ত হচ্ছে। এদিকে, গবেষণাপত্র জমা দেওয়ার সময় শেষের দিকে। তাই নন-নেট গবেষকদের দাবি, সংকটকালের পরিস্থিতি বিবেচনা করে গবেষণাপত্র জমা দেওয়ার জন্য আরও একবছর সময় বাড়িয়ে দেওয়া হোক। দ্রুত দেওয়া হোক স্কলারশিপের আটকে থাকা টাকাও। এসব একাধিক দাবিতেই এখন সোচ্চার বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংগঠন এসএফআই।

[আরও পড়ুন: পাড়ার মধ্যেই বেআইনি মদের ব্যবসা ফেঁদেছেন স্ত্রী, বিরক্ত হয়ে এই কাজই করলেন স্বামী]

এছাড়া বিশ্বভারতীতে ফি বৃদ্ধি নিয়ে একটা আলোচনা চলছিল। সেই ফি-ও বাড়ানো চলবে না এখন। বরং প্রয়োজনে কিছুটা কমিয়ে দেওয়া হোক। এসএফআইয়ের দাবির মধ্যে এটিও অন্যতম। এছাড়া তাদের আরেকটি গুরুত্বপূর্ণ দাবি, ছাত্র সংসদ নির্বাচনের উদ্যোগ নিক বিশ্ববিদ্যালয়। সবমিলিয়ে, সোশ্যাল মিডিয়ায় সরব এসএফআই সদস্যরা। এই সময়ে করোনা স্বাস্থ্যবিধি মেনে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মকেই বেছে নিয়েছেন তাঁরা। এখন বামপন্থী ছাত্র সংগঠনের এসব দাবিকে কতটা মান্যতা দেয় কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ, সেটাই দেখার।

[আরও পড়ুন: পরকীয়ায় বাধা দেওয়ায় স্ত্রীকে খাদে ফেলে খুনের পর দুর্ঘটনার গল্প! কী পরিণতি হল অভিযুক্তের?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে