BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ২২ অক্টোবর ২০২০ 

Advertisement

বদলাতে চলেছে শিলিগুড়ির বিখ্যাত হংকং মার্কেটের নাম, জানেন কেন?

Published by: Sayani Sen |    Posted: June 17, 2020 9:44 pm|    Updated: June 17, 2020 10:40 pm

An Images

সংগ্রাম সিংহ রায়, শিলিগুড়ি: লাদাখ সীমান্তে চিন সেনার বর্বরতায় প্রাণ হারিয়েছেন ভারতীয় জওয়ানেরা। তার প্রতিবাদে চিনের বিরুদ্ধে ফুঁসছে গোটা ভারত। এই পরিস্থিতিতে হংকং মার্কেটের (Hong Kong Market) নাম বদলের দাবিতে সরব ব্যবসায়ী সংগঠন। রাজ্য সরকারের কাছে তাঁদের আবেদন, চিনা সামগ্রীর উপর কর বাড়ানো হোক। তার ফলে বাড়বে জিনিসপত্রের দাম। তাতেই চিনা সামগ্রীর প্রতি আকর্ষণ হারাবেন সাধারণ মানুষ। বিক্রি বাড়বে বিদেশি পণ্যেরও।

শিলিগুড়ির বিধান মার্কেট এবং শেঠ শ্রীলাল মার্কেটের মাঝেই অবস্থিত হংকং মার্কেট। হালফ্যাশনের পোশাক আশাক থেকে বৈদ্যুতিন সরঞ্জাম, শীতের পোশাক, জুতো, খেলনা, প্রসাধনী সামগ্রী কী পাওয়া যায় না সেখানে। হাত বাড়ালেই বেশ সস্তায় মেলে নানা পণ্য। তাই তো স্থানীয়দের পাশাপাশি বহু পর্যটকই সেখানে ভিড় বাড়ান। পাহাড় কিংবা ডুয়ার্স বেড়িয়ে ফেরার পথে এ যেন ধরা বাঁধা গন্তব্য। একবার না একবার পর্যটকরা ভিড় জমান সেখানে। কেনাকাটিও করেন যথেষ্ট। তাই তো মার্কেটটির শ্রীবৃদ্ধিও হয়েছে। হাতে গোনা কয়েকটি দোকান নিয়ে পথচলা শুরু করা হংকং মার্কেটে এখন দোকানের সংখ্যা অন্তত হাজার ছুঁইছুঁই।

Hongkong-Market

[আরও পড়ুন: করোনা যুদ্ধে বাংলার পাশে জিন্দাল গোষ্ঠী, শালবনীর সুপার স্পেশ্যালিটি হাসপাতাল হস্তান্তর রাজ্যকে]

বহু বছর ধরে চলা এই মার্কেটেরই নাম বদলানোর ভাবনা। কিন্তু কেন এমন সিদ্ধান্ত? হংকং মার্কেটের ব্যবসায়ী সমিতির সদস্যরা বলছেন চিনের আগ্রাসনই এই সিদ্ধান্ত নিতে বাধ্য করছে। ভারতীয় জওয়ানদের উপর যেভাবে হামলা চালানো হচ্ছে, তাই এমন সিদ্ধান্ত নেওয়ার ভাবনা। ব্যবসায়ী সমিতির কার্যনির্বাহী সদস্য প্রাণতোষ সাহা বলেন, “সরকারের কাছে আমাদের একটাই আবেদন দেশীয় পণ্যের উপর থেকে করের বোঝা আরও কমানো হোক। চিনা পণ্যের উপর বাড়ানো হোক কর। তার ফলে চিনা সামগ্রী আর মার্কেটে আসবে না। তার ফলে দেশীয় পণ্যের বিক্রিও বাড়বে।” যা মজুত করা রয়েছে তারপর আর চিনা সামগ্রী বিক্রি করা হবে না বলেও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে নাম বদলে কী রাখা হবে, সে বিষয়ে এখনও কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি।

[আরও পড়ুন: কেরলের ছায়া বাংলায়, বক্সা ব্যাঘ্র প্রকল্পের জঙ্গল লাগোয়া খেতে বিদ্যুৎস্পৃষ্ট করে হাতি খুন]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement