BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  শনিবার ২৬ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনার জের, প্রথমবার বিদেশে অনুষ্ঠান করার সুযোগ হাতছাড়া কালনার শিল্পীর

Published by: Paramita Paul |    Posted: May 7, 2020 10:27 pm|    Updated: May 7, 2020 10:46 pm

An Images

সৌরভ মাজি, বর্ধমান: কৃতী ছাত্রী। আবার সংগীত শিল্পীও। বিদেশের মাটিতে সংগীত পরিবেশনের ডাক পাওয়া অনেক শিল্পীরই স্বপ্ন। প্রথমবার বিদেশে অনুষ্ঠান করার সুযোগ পেয়েছিলেন কালনার দেবপ্রিয়া সাহা। করোনা অতিমারীতে সেই স্বপ্ন আপাতত পূরণ হচ্ছে না। করোনা ও তার জন্য লকডাউনে বাতিল হয়েছে বিদেশের কয়েকটি অনুষ্ঠান।

পূর্ব বর্ধমানের কালনার বড়মিত্র পাড়ার বাসিন্দা দেবপ্রিয়া। অর্থনীতিতে পিএইচডি করেছেন। আবার রবীন্দ্র সংগীত ও লোকগানের শিল্পী হিসেবেও সুনাম অর্জন করেছেন। বিভিন্ন প্রতিযোগিতায় পুরস্কৃতও হয়েছেন। জাতীয় পুরস্কারপ্রাপ্ত শিল্পী ইমন চক্রবর্তীর কাছে তালিম নেন দেবপ্রিয়া। ২০ জুন অস্ট্রেলিয়ার মেলবোর্নে সঙ্গীতানুষ্ঠানে ডাক পেয়েছিলেন। তার পর ১ সেপ্টেম্বর আমেরিকা যাওয়ার কথা ছিল। সেখানে ন্যাসভিলে বেঙ্গলি পারফর্মিং আর্ট কনফারেন্সে ৪ সেপ্টেম্বর রবীন্দ্রসংগীত ও ৫ সেপ্টেম্বর লোকগান পরিবেশন করার কথা ছিলেন কালনার এই শিল্পীর। ইতিমধ্যে অস্ট্রেলিয়ার অনুষ্ঠান বাতিল করা হয়েছে। আমেরিকার অনুষ্ঠান হওয়ার সম্ভাবনাও খুবই ক্ষিণ। একদিকে তো বন্ধ আন্তর্জাতিক উড়ান। আমার মার্কিন মুলুক কার্যত লাশের পাহাড়ের উপর দাঁড়িয়ে আছে। ফলে আমেরিকার অনুষ্ঠানটি আদৌও তবে কি না, তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।

[আরও পড়ুন : লকডাউনে বিধিনিষেধের জের, বাড়তে চলেছে বেসরকারি বাসের ভাড়া]

বিদেশে অনুষ্ঠান করার সুযোগ খুব একটা মেলে না অনেক শিল্পীরই। কালনার মত জায়গা থেকে বিদেশে ডাক পাওয়াটাও সৌভাগ্যের। এই পরিস্থিতিতে অনুষ্ঠান বাতিল হওয়ায় স্বাভাবিকভাবেই হতাশ দেবপ্রিয়া। তাঁর কথায়, “বিশ্বজুড়ে অতিমারী শুরু হয়েছে। অনুষ্ঠান বাতিল হওয়ায় খারাপ লাগছে। কিন্তু কিছু তো করার নেই। সমস্যাটা মানতেই হবে।” বাড়িতে বাবা বিমলচন্দ্র সাহা, মা নীতা ও বোন দেবস্মিতা রয়েছেন। দেবস্মিতাও ওড়িশি নৃত্যশিল্পী।

[আরও পড়ুন : অভুক্তদের জন্য ‘ফ্রি হোটেল’, মালদহের বালুচরে সকলের পাতে পড়ল ডিম-ভাত]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement