১২ মাঘ  ১৪২৯  শুক্রবার ২৭ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

হাজারদুয়ারিতে নিষিদ্ধ ধূমপান ও গুটখা, পরিচ্ছন্নতা নিয়ে কড়া দিঘা প্রশাসনও

Published by: Paramita Paul |    Posted: December 4, 2022 6:45 pm|    Updated: December 4, 2022 6:45 pm

Smoking prohibited at Hajarduari Palace | Sangbad Pratidin

কল্য়াণ চন্দ্র, মুর্শিদাবাদ: সামনেই শীতের ছুটি। নববর্ষ। মনটা নিশ্চয় উড়ু উড়ু। শীতের ওম মেখে বেড়াতে যেতে চাইছে মনটা? এবারের ছুটিতে কি মুর্শিদাবাদের হাজারদুয়ারি বেড়াতে যাওয়ার পরিকল্পনা করছেন? সেখানে ইতিমধ্যে কার্যকর হয়েছে নতুন নিয়মকানুন। সেই নিয়ম না মানলেই সমস্যা। পড়তে হতে পারে বড় অঙ্কের জরিমানার মুখে।

মুর্শিদাবাদ জেলার পর্যটন মানচিত্রে গুরুত্বপূর্ণ স্থান হাজারদুয়ারি প্যালেস। সেই চত্বর সাফসুতরো রাখতে বদ্ধপরিকর আর্কেওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া। আর তাই ইতিমধ্যে জারি করেছে নয়া নিয়মাবলী। আর্কেওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার পক্ষ থেকে আরও জানানো হয়েছে, কোনও রকম নেশার দ্রব্য নিয়ে আসা যাবে না হাজারদুয়ারী পার্কে। পান, গুটখা, সিগারেট-সহ অন্যান্য নেশার সামগ্রীতেও নিষেধাজ্ঞা। সামনেই পর্যটনের মরশুম। এখন থেকেই সচেতনতামূলক এই প্রচার চালাতে শুরু করেছে কর্তৃপক্ষ।

Hazarduari Museum to charge entry fees from now on

[আরও পড়ুন: অভিষেকের নির্দেশে ক্ষোভপ্রকাশ করেও ইস্তফা মারিশদার পঞ্চায়েত প্রধানের, পদ ছাড়লেন আরও ২]

শীতের মুখে বেড়াতে যাওয়ার আগে হাজারদুয়ারি সম্পর্কে আরও কয়েকটি তথ্যও জেনে নেওয়া জরুরি। এবার থেকে হাজারদুয়ারি চত্বরে ঢুকতে গেলেই ফেলতে হবে কড়কড়ে ২০ টাকা। ইচ্ছা করুক বা না করুক, কাটতে হবে মিউজিয়ামে ঢোকার টিকিট। এতদিন হাজারদুয়ারির গেট দিয়ে ঢুকতে কোনও টিকিট লাগত না। বাইরে থেকে হাজারদুয়ারির সামনের মাঠে ঘুরতে পারতেন, ছবি তুলতে পারতেন, আড্ডাও মারতে পারতেন। মিউজিয়ামে প্রবেশ করতে হলে তবেই টিকিট কাটতে হত। এবার সেই রীতিতে ছেদ পড়েছে।

Hazarduari-Museum-3

 

শুধু মুর্শিদাবাদের হাজারদুয়ারি নয়, পরিচ্ছন্নতা সংক্রান্ত বিধি কার্যকর হয়েছে বাঙালির ভীষণ প্রিয় দিঘাতেও। শীতের ছুটি, নববর্ষে সেখানে ভিড় জমায় বহু পিকনিক পার্টি। আর নিজেদের মজার ফাঁকে নোংরা করে আসে সমুদ্র সৈকত। কোথাও জমা হয় প্লাস্টিকের গ্লাস, জলের বোতল তো কোথাও আবার ডাঁই হয় থার্মোকলের প্লেট। দৃশ্যদূষণের পাশাপাশি দূষিত হয় পরিবেশও। আর তাই এবার সেই পরিস্থিতি এড়াতে কড়া হচ্ছে দিঘা শংকরপুর উন্নয়ন পর্ষদ। এ প্রসঙ্গে পর্ষদের আধিকারিক মানসকুমার মণ্ডল জানিয়েছেন, “দিঘাতে প্লাস্টিক, থার্মোকল ব্যবহার নিষিদ্ধ। অন্য সময় তা ব্যবহার হয় না। তবে পিকনিকের মরশুমে বহু মানুষ আসেন। সেই সময় যাতে এই নিয়ম ভাঙা না হয় তার দিকেও কড়া নজর থাকবে। এখন থেকেই সেই প্রচার চালানো শুরু হয়েছে।”

[আরও পড়ুন: অভিষেকের নির্দেশে ক্ষোভপ্রকাশ করেও ইস্তফা মারিশদার পঞ্চায়েত প্রধানের, পদ ছাড়লেন আরও ২]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে