BREAKING NEWS

২৬ বৈশাখ  ১৪২৮  সোমবার ১০ মে ২০২১ 

READ IN APP

Advertisement

দার্জিলিংয়ের চিড়িয়াখানায় নতুন অতিথি, ৩ ফুটফুটে সন্তানের জন্ম দিল স্নো লেপার্ড

Published by: Suparna Majumder |    Posted: April 14, 2021 11:38 am|    Updated: April 14, 2021 12:19 pm

Snow-leaperd-1

অভ্রবরণ চট্টোপাধ্যায়, শিলিগুড়ি: দার্জিলিং পদ্মজা নাইডু হিমালয়ান জুলজিক্যাল পার্কে (Padmaja Naidu Himalayan Zoological Park) তিন নতুন অতিথির আগমন ঘটল। ছোট্ট তিনটি শাবকের জন্ম দিয়েছে চিড়িয়াখানার স্নো লেপার্ড জিমা। তাতেই খুশির হাওয়া চিড়িয়াখানার অন্দরে।

সাদা শরীরে হলুদের আভা রয়েছে। তাতে আবার কালো ছোপ। আলো পড়লেই জ্বলে ওঠে চোখ দু’টি। একেবারে মায়ের মতোই দেখতে হয়েছে ছানা তিনটি। মায়ের গা ঘেঁষেই সারাক্ষণ পড়ে রয়েছে। জিমাও সন্তানদের আগলে রেখেছে। তিনটি শাবকই সুস্থ সবল রয়েছে বলে জানা গিয়েছে। তাদের দেখাভালের জন্য চিকিৎসকের একটি দল রয়েছে। যাঁরা ২৪ ঘন্টা পর্যবেক্ষণে রেখেছেন শাবক তিনটিকে। এমনিতেই দার্জিলিং চিড়িয়াখানার (Darjeeling Zoo) আকর্ষণ রয়েছে পর্যটকদের কাছে। তার ওপর নতুন সদস্যরা আসায় দারুণ খুশি চিড়িয়াখানার কর্মী ও আধিকারিকরা।

[আরও পড়ুন: ‘২ মে-র পর শুধুই ছবি আঁকতে হবে মুখ্যমন্ত্রীকে’, ‘চায়ে পে চর্চা’ থেকে মমতাকে কটাক্ষ দিলীপ]

১৯৫৮ সালের ১৪ আগস্টে তৈরি হয়েছিল হিমালয়ের এই জুলজিক্যাল পার্কটি।মূলত রেড পান্ডার জন্য বিখ্যাত হলেও স্নো লেপার্ড বেশ জনপ্রিয় শৈলশহরের এই চিড়িয়াখানায়। গোটা পাহাড় যখন নির্বাচন নিয়ে ব্যস্ত ঠিক সেই সময় নতুন সদস্যদের স্বাগত জানালেন চিড়িয়াখানার আধিকারিকরা। সোমবার তাদের ছবি প্রকাশ করা হল। সাধারণ দর্শকদের জন্য দ্রুত শাবকদের খাঁচায় ছাড়া হবে। সঙ্গে অবশ্য তাদের মা জিমা থাকবে।

এবিষয়ে কথা বলতে গিয়ে দার্জিলিং চিড়িয়াখানার ডিরেক্টর ধরম দেও রাই জানান, চিড়িয়াখানাতেই শাবক তিনটিকে তার মা জিমার সাথে আলাদা রাখা হয়েছে। তাদের খাওয়া দাওয়া থেকে রক্ষণাবেক্ষণ পুরোটাই চিকিৎসকরা দেখাশোনা করছেন। শাবকদের বাবা নামকা ও মা জিমা দু’জনেই সুস্থ আছেন। শাবকগুলোও সুস্থ আছে। এই নিয়ে আমাদের মোট ১২টি স্নো লেপার্ড হল। দ্রুত শাবকগুলোকে তাদের মায়ের সঙ্গে খাঁচায় ছেড়ে দেওয়ার চেষ্টা করছি আমরা। পর্যটকরা যাতে তাদের দেখতে পান।

দেখুন ভিডিও – 

[আরও পড়ুন: ভয়াবহ হচ্ছে করোনা পরিস্থিতি, তারকেশ্বর মন্দিরের গর্ভগৃহে প্রবেশে ফের জারি নিষেধাজ্ঞা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement