Advertisement
Advertisement

কেন্দ্রের কাছে বকেয়া ১৩ হাজার কোটি টাকারও বেশি, দাবি মুখ্যমন্ত্রীর

পরিকাঠামেো খাতে ১২ হাজার কোটি টাকা বরাদ্দ ঘোষণা।

State has a due of more than 13 thousand crore to centre, claims CM
Published by: Sangbad Pratidin Digital
  • Posted:December 4, 2017 10:54 am
  • Updated:June 23, 2022 7:48 pm

সন্দীপ চক্রবর্তী, কলকাতা: আর্থিক বরাদ্দের প্রশ্নে ফের কেন্দ্রের মোদি সরকার একহাত নিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর দাবি, বিভিন্ন প্রকল্পের কেন্দ্রের কাছে রাজ্যে বকেয়া ১৩ হাজার কোটি টাকারও বেশি। মুখ্যমন্ত্রী ঘোষণা, রাজ্যে পরিকাঠামো খাতে ১২ হাজার কোটি টাকা বরাদ্দ করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। আগামী ১ জানুয়ারি থেকে রাজ্যের সমস্ত দপ্তরে চালু হবে ই-অফিস। বিভিন্ন দপ্তরের প্রকল্পের রিপোর্টও অনলাইনে জমা দিতে হবে।

[জি ডি বিড়লার প্রিন্সিপালকে গ্রেপ্তারির দাবিতে স্কুলে অবস্থান বিক্ষোভ রূপার]

Advertisement

রাজ্যে তৃণমূল সরকারের আমলে জেলা জেলায় যেমন প্রশাসনিক বৈঠক হয়, তেমনি গোটা রাজ্যে উন্নয়নমূলক কাজ খতিয়ে দেখতে নবান্নেও প্রশাসনের পদস্থ আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার নবান্ন সভাঘরে রাজ্যের সমস্ত মন্ত্রী, আমলা ও পুলিশকর্তাদের সঙ্গে বৈঠক করলেন তিনি। বৈঠকের পর সাংবাদিক সম্মেলনের মুখ্যমন্ত্রী বলেন, প্রশাসনের কাজে স্বচ্ছতা আনার আরও বেশি করে ডিজিটালাইজেশন প্রয়োজন। আগামী ১ জানুয়ারি থেকে রাজ্য সরকারের সমস্ত দপ্তরে চালু হবে ই-গভর্নেন্স। প্রকল্প রিপোর্ট তৈরি-সহ যাবতীয় কাজই হবে অনলাইনে। মুখ্যমন্ত্রী ঘোষণা, রাজ্যে পরিকল্পনা তৈরি করতে ১২ হাজার কোটি টাকা খরচ করা হবে। উদ্বৃত্ত টাকা দিয়ে গ্রামীণ এলাকায় রাস্তা তৈরি ও জল প্রকল্প করা হবে।

Advertisement

[চতুর্থ দিনেও জি ডি বিড়লায় জারি প্রতিবাদ, প্রিন্সিপালের গ্রেপ্তারের দাবি]

সম্প্রতি রাজ্যে বিভিন্ন প্রান্তে ডেঙ্গুর প্রার্দুভাব নিয়ে বিপাকে পড়তে হয়েছে সরকারকে। সরকারের বিরুদ্ধে রোগ প্রতিরোধের অভিযোগ তুলেছে বিরোধীরা। রাজ্যকে তিরস্কার করেছে কলকাতা হাই কোর্টও। মুখ্যমন্ত্রী বলেন, রোগ প্রতিরোধ করতে জেলাভিত্তিক নজরদারির ব্যবস্থা করা হবে। জেলাশাসকের নেতৃত্বে নতুন কমিটি গঠন করা হবে। ‘সেফ ড্রাইভ, সেভ লাইভ’ প্রকল্পের সাফল্যের খতিয়ে তুলে ধরতে গিয়ে মুখ্যমন্ত্রী বলেন, এই প্রকল্প চালু হওয়ার পর, রাজ্যে পথ দুর্ঘটনার মৃত্যু কমেছে ১৩ শতাংশ। কমেছে পথ দুর্ঘটনাও। তবে এদিন আর্থিক বরাদ্দ নিয়ে ফের কেন্দ্রকে দুষেছেন মুখ্যমন্ত্রী। তাঁর দাবি, বিভিন্ন প্রকল্পের কেন্দ্রের কাছে রাজ্যের বকেয়া ১৩ হাজার কোটি টাকারও বেশি। নাম না করে কেন্দ্রকে মুখ্যমন্ত্রীর কটাক্ষ,  ‘ওঁরা শুধু মুখে কথা বলে।’

[চাপের মুখে নতিস্বীকার, সাসপেন্ড এম পি বিড়লা স্কুলের অভিযুক্ত কর্মী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ