১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

আদালতের মধ্যে এক টুকরো শৈশব, রাজ্যে শুরু ‘শিশুবান্ধব কোর্ট’

Published by: Tanujit Das |    Posted: September 16, 2018 11:38 am|    Updated: September 16, 2018 5:21 pm

State's first Child Friendly Court starts in 2 districts

সংবাদ প্রতিদিন ব্যুরো: নাবালকদের জন্য প্রথম শিশুবান্ধব আদালত চালু হল। শনিবার বিচার ভবনে এই আদালতের সূচনা করেন সুপ্রিম কোর্টের বিচারপতি মদন বি লোকুর। ভিডিও কনফারেন্সের মাধ্যমে পূর্ব বর্ধমান সদর, বাঁকুড়া সদর ও খাতরা মহকুমাতেও এই ‘চাইল্ড ফ্রেন্ডলি কোর্ট’ চালু হল।

[৩১ নম্বর জাতীয় সড়কে দুর্ঘটনা, গাড়ির ধাক্কায় আহত চিতাবাঘ]

জানা গিয়েছে, কোর্ট রুমের ভিতরে থাকবে শৈশবের ছোঁয়া৷ দেওয়ার থেকে শুরু করে আসবাব, সমস্তটাই সাজিয়ে তোলা হবে শিশু মনকে মাথায় রেখে৷ যাতে শিশুদের মনে কোনও ভাবেই আদালতের মতো গুরুগম্ভির বিষয়ের প্রভাব না পড়ে৷ বিচারপতি লোকুর এমন আদালত স্থাপনের জন্য পশ্চিমবঙ্গ সরকারের প্রশংসা করেন। তিনি আদালতে অভিযুক্তের প্রতি ব্যবহার বা আচরণেও গুরুত্ব দিয়েছেন। সুপ্রিম কোর্টের পক্ষ থেকে দেশের প্রতিটি হাই কোর্টের প্রধান বিচারপতির কাছে এমন শিশুবান্ধব আদালত ও প্রতি জেলায় ‘ভালনেরেবল উইটনেস কোর্ট’ স্থাপনে জোর দিতে বলেছে। অভিযুক্তের প্রতি বাড়তি সংবেদন দিয়ে জুভেনাইল জাস্টিস, পকসো ও পিসিএমএ-সহ অন্য সংশ্লিষ্ট ক্ষেত্রে বিচার হবে। রাজ্যের বিচারবিভাগ এবং নারী-শিশুকল্যাণ দপ্তরের সহযোগিতায় এই আদালত তৈরি করেছে কলকাতা হাই কোর্ট।

[সাইকেলে ইউরোপের ৬ দেশে সফর, ৫০-এ কামাল পলতার লিপিকা বিশ্বাসের]

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সুপ্রিম কোর্টের বিচারপতি ইন্দিরা বন্দ্যোপাধ্যায়, কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি জ্যোতির্ময় ভট্টাচার্য, বিচারপতি নাদিরা পাথেরিয়া, বিচারপতি হরিশ ট্যান্ডন, বিচারপতি সৌমেন সেন, বিচারপতি সমাপ্তি বন্দ্যোপাধ্যায়, বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় প্রমুখ। রাজ্যের মন্ত্রীদের মধ্যে উপস্থিত ছিলেন মলয় ঘটক, শশী পাঁজা। ছিলেন ইউনিসেফ, ইন্ডিয়ার প্রতিনিধি ডঃ ইয়াসমিন আলি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে