১৯ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ৬ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

অস্বস্তিকর গরম উধাও আমফানের প্রভাবে, এক ধাক্কায় তাপমাত্রা নামল ৬ ডিগ্রি

Published by: Sucheta Sengupta |    Posted: May 20, 2020 5:51 pm|    Updated: May 20, 2020 5:54 pm

Super cyclone Amphan brings comforatble weather as temparature dips by 6 degree

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অতি শক্তিশালী ঘূর্ণিঝড় আমফানের আগমনে ব্যাপক প্রভাব পড়েছে রাজ্যের আবহাওয়ায়। মঙ্গলবার বিকেল থেকে বিক্ষিপ্ত ঝড়বৃষ্টি এবং বুধবার সকাল থেকে একটানা বৃষ্টির জেরে তাপমাত্রা একধাক্কায় নেমে গেল ৬ ডিগ্রি। এই মুহূর্তে তাপমাত্রা ২৪ ডিগ্রির আশেপাশে। উধাও গ্রীষ্মের গুমোট গরম, আর্দ্র আবহাওয়া। ভয়াবহতার সঙ্গে বঙ্গবাসীকে কিছুটা স্বস্তিও দিল এই আমফান।

মঙ্গলবার দুপুর পর্যন্তও তীব্র গরমে প্রবল অস্বস্তি পোহাতে হয়েছে রাজ্যবাসীকে। বিকেল থেকে একটু ঝড়বৃষ্টি হওয়ায় সেই অস্বস্তি কিছুটা কমেছে। রাত বৃষ্টির বেগ বাড়তে থাকায় পরিবেশ শীতল হয়ে ওঠে। আর বুধবার দিনের শুরু থেকেই দাপট দেখাতে শুরু করেছিল আমফান। ঝোড়ো হাওয়ায় বাতাসে শিরশিরানি ভাব। দুপুর আড়াইটে নাগাদ দিঘায় সুপার সাইক্লোনটি আছড়ে পড়ার পর বৃষ্টির বেগ বাড়তে থাকে। তাতে বেশ অনুভূত হয় যে তাপমাত্রার পারদ নেমেছে অনেকটা। বোঝা যায়, অন্তত ৬ ডিগ্রি তাপমাত্রা কমেছে।

[আরও পড়ুন: বুলবুলের পর আমফানের দাপটেও ভাঙল বাড়ি, মাথায় হাত অসহায় মৎস্যজীবীর]

সেইসঙ্গে হাওয়ার গতিবেগও গরম থেকে রেহাই দিয়েছে। হাওয়া অফিস সূত্রে খবর, আমফানের দাপটে এই টানা বৃষ্টি আজ রাত সাড়ে তিনটে পর্যন্ত চলতে পারে। বৃহস্পতিবার সকালেও প্রায় একইরকম আবহাওয়া থাকবে। দুই ২৪ পরগনা, মেদিনীপুরের পাশাপাশি কলকাতাতেও আরামদায়ক আবহাওয়া থাকবে।তবে বিকেলের পর থেকে কমবে বৃষ্টি। ওই দিন থেকে আবার উত্তরবঙ্গে বাড়বে বৃষ্টির দাপট।  

তাহলে কি আমফানের হাত ধরে বঙ্গে এবার দ্রুত বর্ষার প্রবেশ ঘটবে? এর উত্তরে জানা যাচ্ছে, তা মোটেই নয়। বরং আমফানের প্রভাব কেটে গেলে ফের চড়বে তাপমাত্রার পারদ। ফিরবে অস্বস্তিকর আবহাওয়া। তবে জুনের গোড়ায়, নির্ধারিত সময় মতোই কেরলে ঢুকবে। বঙ্গে প্রাক বর্ষার বৃষ্টি শুরু হবে ৮ জুন থেকে।

[আরও পড়ুন: দিঘা না সুন্দরবন – আমফান মোকাবিলায় কে এগিয়ে? জানুন বিশেষজ্ঞদের বিশ্লেষণ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে