BREAKING NEWS

১৮ অগ্রহায়ণ  ১৪২৯  সোমবার ৫ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কেন্দ্রীয় প্রকল্পের টাকা বেআইনিভাবে ব্যবহার করছে রাজ্য! বিস্ফোরক অভিযোগ শুভেন্দুর

Published by: Subhajit Mandal |    Posted: September 30, 2022 5:13 pm|    Updated: September 30, 2022 6:49 pm

Suvendu Adhikari says WB government is misusing the central fund | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লক্ষ্মীর ভাণ্ডারের খরচ মেটাতে এক খাতের কেন্দ্রীয় প্রকল্পের টাকা অন্য খাতে ব্যবহার করছে রাজ্য সরকার। বিস্ফোরক অভিযোগ তুললেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। কেন্দ্রীয় বরাদ্দের টাকা ঘুরপথে অন্য প্রকল্পে ব্যবহার করা হচ্ছে কিনা, সেটা জানতে চেয়ে একটি RTI-ও করেছেন শুভেন্দু। শুধু তাই নয়, তহবিলে তছরুপের অভিযোগ তুলে রাজ্যের বিরুদ্ধে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণকে চিঠিও দিয়েছেন তিনি।

শুভেন্দুর অভিযোগ, রাষ্ট্রায়ত্ত ব্যাংকের বদলে পাবলিক ফিনান্স ম্যানেজমেন্ট সিস্টেমের (PFMS) টাকার জন্য রাজ্যের নোডাল অ্যাকাউন্ট খোলা হয়েছে একটি বেসরকারি ব্যাংকে। আর সেই ব্যাংকেই রয়েছে রাজ্যের আপৎকালীন ত্রাণ তহবিলের অ্যাকাউন্ট। তার ফলে কেন্দ্রীয় প্রকল্পের টাকা এ দিক-ও দিক করতে সুবিধা হচ্ছে। এমনকী ঘুরপথে কেন্দ্রের পাবলিক ফিনান্স ম্যানেজমেন্ট সিস্টেমের টাকা তৃণমূল নেতাদের অ্যাকাউন্টে চলে যাচ্ছে বলেও অভিযোগ করেছেন শুভেন্দু।

[আরও পড়ুন: হাই কোর্টে ধাক্কা অভিষেক-শ্যালিকার, ইডির বিরুদ্ধে দায়ের হওয়া আদালত অবমাননার মামলা খারিজ]  

একটি কেন্দ্রীয় প্রকল্পের টাকা অন্য খাতে কাজে লাগানো হচ্ছে কি না, সে সম্পর্কে তথ্য জানতে রাজ্যের অর্থ সচিব মনোজ পন্থের কাছে একটি আরটিআই করেছেন তিনি। বিরোধী দলনেতার অভিযোগ,”রাজ্য সরকার দেউলিয়া। লক্ষ্মীর ভাণ্ডার (Laxmi Bhandar) চালাতে আইসিডিএসের টাকা দিচ্ছে। আবার আইসিডিএসের (ICDS) টাকা মেটাচ্ছে মিড ডে মিলের টাকা থেকে।” শুভেন্দুর অভিযোগ, কেন্দ্রীয় প্রকল্পের টাকা রাজ্যের হাতে চলে এলেও তা অনেক দেরিতে সংশ্লিষ্ট দপ্তরে পাঠানো হচ্ছে। যার ফলে হিসাব মেলাতে সমস্যা হচ্ছে। আর কেন্দ্র টাকা দিচ্ছে না বলে কান্নাকাটি করছে।

[আরও পড়ুন: শিয়ালদহ-হাওড়ায় আরও ৫ নতুন লোকাল ট্রেন, আগামী মাস থেকে বদলাচ্ছে রেলের সময়সূচি]

এ সম্পর্কে কেন্দ্র সরকারের দৃষ্টি আকর্ষণ করতে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণকে (Nirmala Sitharaman) চিঠিও লিখেছেন শুভেন্দু। এই নিয়ে গত কয়েকমাসে বেশ কয়েকবার রাজ্য সরকারের বিরুদ্ধে কেন্দ্রের কাছে নালিশ করলেন বিরোধী দলনেতা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে