৯ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

মিষ্টিমুখেও ভোটের হাওয়া, পছন্দের তালিকায় এগিয়ে দুই ফুল

Published by: Tiyasha Sarkar |    Posted: March 29, 2019 9:25 am|    Updated: April 17, 2019 6:19 pm

An Images

দিব্যেন্দু মজুমদার, হুগলি: আসন্ন লোকসভা নির্বাচনে ভোটারদের মন জয় করার জন্য ইতিমধ্যেই রাজনৈতিক দলের নেতা-নেত্রীরা প্রচারে ঝড় তুলেছেন। ঠিক একইভাবে এই নির্বাচনকে সামনে রেখে মানুষের মন জয় করার জন্য বাজারে দেদার বিকোচ্ছে বিভিন্ন রাজনৈতিক দলের প্রতীক আঁকা রং-বেরঙের মিষ্টি। তবে এই মিষ্টির মধ্যে দিয়ে হানাহানি নয়, সম্প্রীতির বার্তা পৌঁছে দিতে চেয়েছেন মিষ্টি বিক্রেতারা। রিষড়ার ফেলু মোদকের মিষ্টির দোকানেও এখন এই প্রতীক আঁকা মিষ্টির রমরমা বিক্রি।

 [আরও পড়ুন: সংগঠন মজবুত, বালুরঘাটে জয় ঘিরে আত্মবিশ্বাসী বিজেপি]

রিষড়ার এই মিষ্টির দোকানে জোড়া ফুল থেকে শুরু করে পদ্ম, হাত, কাস্তে-হাতুড়ি-তারা চিহ্নের এই মিষ্টির জন্যই ভিড় জমাচ্ছেন ক্রেতারা।  রাজনৈতিক দলের কর্মী সমর্থকরাও কিনছেন মিষ্টি। দোকান কর্তৃপক্ষ জানিয়েছেন, সামনে পয়লা বৈশাখ। বাঙালির নববর্ষ। সেখানে মিষ্টিমুখের মধ্য দিয়েই নতুন বর্ষকে স্বাগত জানায় বাঙালি। পাশাপাশি, একই সঙ্গে আর কিছুদিনের মধ্যেই লোকসভা নির্বাচন। দুটো ক্ষেত্রেই মিষ্টির ভূমিকা থাকে। তাই বাঙালির নববর্ষ ও ভোট উৎসবের সঙ্গে সামঞ্জস্য রেখে তারা এই মিষ্টি তৈরি করেছেন।

[আরও পড়ুন: ভিনধর্মের প্রেমে বাধা পরিবার, সুইসাইড নোটে কারণ লিখে আত্মঘাতী যুগল]

বাটার স্কচ ও পেস্তা রঙের মিষ্টিতে তৃণমূলের জোড়া ফুল, কেশর ব্যবহার করে গৈরিক বর্ণের মিষ্টিতে বিজেপির পদ্ম, স্ট্রবেরি বর্ণের মিষ্টিতে স্থান পেয়েছে সিপিএমের কাস্তে-হাতুড়ি-তারা। আর সব মিষ্টিই রাখা হয়েছে একই ট্রেতে। কারণ হিসেবে দোকানের তরফে জানান হয়েছে, “রাজনীতির ময়দানে লড়াই যেমনই হোক না কেন। মিষ্টির ক্ষেত্রটা আলাদা।” তাই একই ট্রেতে সব দলের মিষ্টি সাজিয়ে রেখে তারা এই বার্তাই দিতে চেয়েছেন যে, লড়াইয়ের ফল যাই হোক না কেন মিষ্টির ট্রেতে সবাই মিলেমিশে একাকার হয়ে গিয়েছে। নির্বাচন শেষ না হওয়া পর্যন্ত ৩০ টাকা থেকে ৩০০ টাকার এই মিষ্টি পাওয়া যাবে। তবে ক্রেতাদের বেশি পছন্দ জোড়া ফুল ও পদ্ম ফুল আঁকা মিষ্টি। তাই দুই ফুলের লড়াইয়ে অনেকটাই পিছিয়ে পড়েছে কাস্তে-হাতুড়ি-তারা ও হাত।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement