BREAKING NEWS

২৭ আষাঢ়  ১৪২৭  রবিবার ১২ জুলাই ২০২০ 

Advertisement

মিষ্টিতে মেলবন্ধন পতাকা-রাখির, স্বাধীনতা দিবসে নয়া আকর্ষণ বর্ধমানে

Published by: Tiyasha Sarkar |    Posted: August 12, 2019 4:55 pm|    Updated: May 19, 2020 11:33 am

An Images

রিন্টু ব্রহ্ম, কালনা: ঘটনাচক্রে চলতি বছরে স্বাধীনতা দিবস ও রাখি বন্ধন একই দিনে। আর মিষ্টিমুখ ছাড়া এই দু’দিন ভাবাই যায় না। শুধু এদিন নয়, যে কোনও অনুষ্ঠানেই মিষ্টি ছাড়া যেন খামতি থেকেই যায়। তাই এই দুই দিবসকে মাথায় রেখেই এক বিশেষ মিষ্টি তৈরি করা হচ্ছে বর্ধমানে। পতাকা ও রাখির আদলে তৈরি করা হচ্ছে এই বিশেষ মিষ্টি। ইতিমধ্যেই তুঙ্গে এই মিষ্টির চাহিদা।

[আরও পড়ুন:পটুয়া-কলমকারি-মধুবনী চিত্রকলায় ধরা গান্ধীজি, শান্তিনিকেতনে অভিনব প্রদর্শনী]

জানা গিয়েছে, বর্ধমান শহরের মিষ্টির কারিগর তাপস সেন ও তাঁর ছেলে সোমনাথ সেনের উদ্যোগেই তৈরি করা হয়েছে এই দুই সন্দেশ। তাঁদের কথায়, “সব উৎসবেই মিষ্টির ব্যাপক চাহিদা থাকে। তাই নিত্যনতুন মিষ্টি ও সন্দেশ তৈরি করে মানুষের নজর কাড়ার একটা প্রবণতা থাকেই। আর এই নতুন কিছু তৈরির তাগিদ থেকেই এবার তাঁদের সৃষ্টি এই দুই সন্দেশ।” দোকান কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, ২ কেজি মাখা সন্দেশ দিয়ে বানানো হয়েছে এই পতাকা সন্দেশ। যা দেখতে একেবারেই পতাকার মতোই। এর দাম ধার্য করা হয়েছে এক হাজার টাকা। বরাত অনুযায়ী তৈরি হচ্ছে মিষ্টি। 

কাজু, ক্ষীর ও ছানা দিয়ে তৈরি হচ্ছে রাখি সন্দেশ। যার দাম প্রতি জোড়া ৫০০ টাকা। তাপস বাবু বলেন, “মানুষকে নিত্যু নতুন মিষ্টি উপহার দেওয়ার জন্য এই মিষ্টি বানিয়েছি। মানুষ খুব পছন্দ করছে। ক্রেতারা যাতে কিনতে পারে তার জন্য দামও খুব বেশি রাখা হয়নি।” সীতাভোগ-মিহিদানার শহর বর্ধমান। আর সেখানে এই ঐতিহ্যের মিষ্টিগুলোকে পিছনে ফেলে এখন রাখি সন্দেশ, পতাকা সন্দেশ বাজিমাত করছে। তবে শুধু বর্ধমানই জেলাই নয়। রাজ্যের বিভিন্ন এলাকাতেই রাখি ও স্বাধীনতা দিবস উপলক্ষ্যে নতুন ধরনের মিষ্টি তৈরি করা হচ্ছে। এখন থেকেই সেই সমস্ত মিষ্টির চাহিদা তুঙ্গে।

ছবি-মুকুলেসুর রহমান৷

[আরও পড়ুন:যৌনাঙ্গ কেটে খুন! উঠোন থেকে উদ্ধার ব্যক্তির রক্তাক্ত দেহ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement