BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২৯ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আনলক ওয়ানেই স্বাভাবিক ছন্দে ফিরল চা বাগান, ১০০ শতাংশ কর্মী নিয়ে শুরু কাজ

Published by: Tiyasha Sarkar |    Posted: June 1, 2020 4:51 pm|    Updated: June 1, 2020 6:35 pm

Tea garden re-opened with 100 percent man power during lockdown 5.0

ছবি: প্রতীকী

অরূপ বসাক, মালবাজার: প্রায় আড়াই মাস পর ফের স্বাভাবিক ছন্দে ফিরল চা বাগান। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে সোমবার থেকে ১০০ শতাংশ শ্রমিক নিয়ে কাজ শুরু হল বাগানে। তবে প্রত্যেককে কঠোরভাবে মানতে হচ্ছে সামাজিক দূরত্বের বিধি। দীর্ঘদিন পর কাজে ফিরতে পেরে খুশি শ্রমিকরা। খুশি বাগান কর্তৃপক্ষও।

করোনা সংক্রমণ রুখতে কিছুদিন আগে বন্ধ করে দেওয়া হয়েছিল চা বাগান। কিছুদিন সম্পূর্ণ বন্ধ থাকার পর শ্রমিকদের কথা ভেবে শর্তসাপেক্ষে শুরু হয়েছিল কাজ। প্রথমে ২৫ শতাংশ কর্মী নিয়ে কাজ শুরুর নির্দেশ দেওয়া হয়েছিল প্রশাসনের তরফে। পরে তা বাড়িয়ে ৫০% করা হয়। তবে সোমবার থেকে সরকারি নির্দেশে ১০০ শতাংশ শ্রমিক নিয়ে কাজ শুরু হল উত্তরবঙ্গের প্রায় সব চা বাগানেই। এতে শ্রমিক এবং মালিক উভয়েই খুশি। এ প্রসঙ্গে লিসরিভার, সাইলি, ওদলাবাড়ি চা বাগানের শ্রমিকরা বলেন, “এখন থেকে বাগানের সবাই কাজ করতে পারবে। সরকারের এটা ভাল উদ্যোগ। শ্রমিকদের আর আধপেটা খেয়ে থাকতে হবে না।”

[আরও পড়ুন: পরিযায়ী শ্রমিকদের জন্য শান্তিপুরের মসজিদে তৈরি হল কোয়ারেন্টাইন সেন্টার]

এ প্রসঙ্গে এক চা বাগানের ম্যানেজার এ.এন.সিনহা বলেন, সোমবার থেকে বাগানে পুরোদমে কাজ শুরু হল। তবে সামাজিক দুরত্বের বিধি মেনেই কাজ হচ্ছে। বাগানে প্রবেশের আগে শ্রমিকদের মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। হাত সাবান দিয়ে ভালমত ধুয়ে তারপরই কাজে যোগ দিচ্ছেন শ্রমিকরা। জানা গিয়েছে, এদিন এই চা বাগানে বহু শ্রমিকদের মাস্ক বিতরণ করেন পদ্মশ্রী করিমুল হক। লকডাউনের সময় কীভাবে বাড়ি থাকতে হবে এবং চা বাগানে কীভাবে কাজ করতে হবে শ্রমিকদের সেসবও বোঝান তিনি।

[আরও পড়ুন: সুন্দরবনে আমফান বিধ্বস্ত মানুষের পাশে রবিনহুড আর্মি, দুর্গতদের তুলে দিল খাদ্যসামগ্রী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে