Advertisement
Advertisement
Temperature to dip from this week in West Bengal

Weather Update: উত্তরে হাওয়ায় রাজ্যজুড়ে শীতের আমেজ, আগামী কয়েকদিন কেমন থাকবে আবহাওয়া?

সকাল ও সন্ধেয় বেশ কয়েকঘন্টা কলকাতাতে শীতের আমেজ বাড়বে।

Temperature to dip from this week in West Bengal । Sangbad Pratidin
Published by: Sayani Sen
  • Posted:November 12, 2022 12:22 pm
  • Updated:November 12, 2022 12:22 pm

নব্যেন্দু হাজরা: উত্তরে হাওয়ায় রাজ্যজুড়ে শীতের শুরু। কলকাতাতেও বাড়বে শীতের আমেজ। পশ্চিমের জেলাগুলিতে হু হু করে কমতে পারে তাপমাত্রা। বিহার ও ঝাড়খণ্ড সংলগ্ন জেলাগুলিতে পারাপতনের সম্ভাবনা।

কলকাতায় (Kolkata) শনিবার সকাল থেকে আংশিক মেঘলা আকাশ। শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২০.১ ডিগ্রি। শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.২ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯২ শতাংশ। গত ২৪ ঘন্টায় একফোঁটাও বৃষ্টি হয়নি। আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, আগামী ২৪ ঘণ্টায় কলকাতার তাপমাত্রা ২০ ডিগ্রি থেকে ৩১ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে। টানা ৪-৫ দিন কুড়ি ডিগ্রি সেলসিয়াসের নিচেই থাকবে কলকাতার তাপমাত্রা। ১৮ ডিগ্রির কাছাকাছিও নেমে যেতে পারে কলকাতার তাপমাত্রা। সকাল ও সন্ধেয় বেশ কয়েকঘন্টা কলকাতাতে শীতের আমেজ বাড়বে।

Advertisement

[আরও পড়ুন: জন্মদিনের পার্টির পর রাজারহাটের বৈদিক ভিলেজে তরুণীকে ‘গণধর্ষণ’, গ্রেপ্তার ৪]

বিহার ও ঝাড়খণ্ড লাগোয়া জেলাতে তাপমাত্রার পারদপতন হওয়ার সম্ভাবনা। প্রায় চার ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা (Temperature) নেমে যাওয়ার সম্ভাবনা। একই সঙ্গে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণও কমবে। পশ্চিমের বেশ কয়েকটি জেলায় হালকা শীতের স্পেল হতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের। পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম ও পশ্চিম বর্ধমানে ইতিমধ্যেই তাপমাত্রা কমতে শুরু করবে। তাপমাত্রা কমবে ঝাড়গ্রাম এবং পশ্চিম মেদিনীপুরের কিছু অংশেও।

Advertisement

ফের বঙ্গোপসাগরে নিম্নচাপের সম্ভাবনা। ১৬ নভেম্বর বুধবার নিম্নচাপ হতে পারে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং আন্দামান সাগরের সংযোগস্থলে। এছাড়া নতুন করে আরও একটি পশ্চিমী ঝঞ্ঝা রবিবার ঢুকতে পারে উত্তর-পশ্চিম ভারতে। তার প্রভাবে রবি ও সোমবার বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা জম্মু-কাশ্মীর, লাদাখ, উত্তর রাখান এবং হিমাচল প্রদেশের বেশ কিছু এলাকায়। রবিবার কেরল-সহ বিভিন্ন এলাকায় প্রবল বৃষ্টির আশঙ্কা। ১৪ নভেম্বর সোমবার পর্যন্ত মৎস্যজীবীদের ওই এলাকায় সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

[আরও পড়ুন: শুভেন্দুর কুকথার জবাব দিতে গিয়ে রাষ্ট্রপতিকে অপমান, ক্ষমা চাইলেন অখিল গিরি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ