BREAKING NEWS

১ মাঘ  ১৪২৭  শুক্রবার ১৫ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

বছরের শুরুতেই শীতের আমেজে ছেদ, ঊর্ধ্বমুখী তাপমাত্রার পারদ

Published by: Tiyasha Sarkar |    Posted: January 4, 2021 10:09 am|    Updated: January 4, 2021 10:10 am

An Images

নব্যেন্দু হাজরা: বছরের শুরুতেই শীতের আমেজে ছেদ। প্রতিদিনই বাড়ছে তাপমাত্রা। ফলে বেলা বাড়তেই বাড়ছে অস্বস্তি। ফের জাঁকিয়ে শীতে পড়বে কি বঙ্গে? এখন এই প্রশ্নই ঘুরপাক খাচ্ছে শীতপ্রেমীদের মনে।

এই মরশুমে দেরিতে শীতের দেখা মিললেও বছরের শেষ কটা দিন কার্যত জবুথবু দশা হয়েছিল রাজ্যবাসীর। কলকাতার তাপমাত্রা নেমেছিল ১১-এর ঘরে। কিন্তু একুশের শুরু থেকেই বাড়তে শুরু করেছে তাপমাত্রা। হাওয়া অফিস সূত্রের খবর, সোমবার কলকাতার (Kolkata) সর্বনিম্ন তাপমাত্রা ১৪.১ ডিগ্রি। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। গতকাল সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩.১ ডিগ্রি। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬.৭ ডিগ্রি। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ছিল ৯৯ শতাংশ। আবহাওয়াবিদরা জানিয়েছেন, চলতি সপ্তাহে আরও বাড়বে তাপমাত্রা। পারদ পৌঁছতে পারে ১৫-১৬ ডিগ্রিতেও।

[আরও পড়ুন: ‘মারলে পালটা শিক্ষাও পাবে বিজেপি’, নাম না করে দিলীপকে হুঁশিয়ারি জ্যোতিপ্রিয়র]

আবহাওয়া দপ্তর সূত্রে খবর, পশ্চিমী ঝঞ্ঝার কারণে বাধা প্রাপ্ত হচ্ছে উত্তুরে হাওয়া। পূবালী হওয়ার সঙ্গে ঝঞ্ঝার সংঘাতের জেরে উত্তর-পশ্চিম ভারতে দুর্যোগপূর্ণ আবহাওয়া তৈরি হচ্ছে।পাঞ্জাব ও জম্মু-কাশ্মীর-সহ উত্তর-পশ্চিম ভারতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সোমবার ও মঙ্গলবার তুষারপাত হতে পারে জম্মু কাশ্মীর, লাদাখ, হিমাচল প্রদেশ ও উত্তরাখণ্ডে। প্রবল বৃষ্টির সম্ভাবনা পাঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড়ে। ঘন কুয়াশার সর্তকতা জারি হয়েছে ওড়িশায়।

[আরও পড়ুন: আশা জাগাচ্ছে বাংলার নিম্নমুখী কোভিড গ্রাফ, পরপর ২ দিন দৈনিক আক্রান্ত হাজারেরও কম]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement