BREAKING NEWS

১৪ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ১ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

‌নজিরবিহীন সিদ্ধান্ত, মাত্র এক টাকা ফি দিলেই চলতি বছর ভরতি নেবে কলেজ

Published by: Abhisek Rakshit |    Posted: August 10, 2020 10:37 pm|    Updated: August 10, 2020 10:37 pm

This college from Naihati will take only RS 1 as Admission Fee

ছবি: প্রতীকী

কলহার মুখোপাধ্যায়: করোনা পরিস্থিতিতে নজিরবিহীন সিদ্ধান্ত নিল নৈহাটির ঋষি বঙ্কিম কলেজ। ছাত্র–ছাত্রীদের জন্য মাত্র এক টাকা অ্যাডমিশন ফি ধার্য করল তারা। এই সময় মানুষের হাতে যখন পর্যাপ্ত পরিমাণ অর্থের অভাব, কাজকর্ম অনেকেরই অনিশ্চিত, তখন ছাত্র–ছাত্রীদের পড়াশোনা যাতে অর্থের অভাবে কোনওভাবেই বিঘ্নিত না হয়, তার জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে কলেজ কর্তৃপক্ষ।

[আরও পড়ুন: দ্বিতীয় দফায় জমা পড়ল ৫ লক্ষ ৬০ হাজার আমফান ক্ষতিগ্রস্তর আবেদন, সন্দিগ্ধ নবান্ন]

ঋষি বঙ্কিমের গভর্নিং বডির সভাপতি অমল চক্রবর্তী এই প্রসঙ্গে বলেছেন, ‘‌‘‌বিষয়টি নিয়ে দীর্ঘ আলাপ–আলোচনার পর কলেজ কর্তৃপক্ষকে মেইল মারফত ফি মকুবের অনুরোধ জানাই। সেই অনুরোধ মেনে এক টাকা করে পড়ুয়া প্রতি অ্যাডমিশন ফি ধার্য করা হয়েছে। এই সিদ্ধান্ত ছাত্র–ছাত্রীদের প্রভূত উপকার করবে। কাউকে অর্থের কারণে পড়াশোনা বন্ধ করতে হবেনা।’‌’‌ কলেজ কর্তৃপক্ষের তরফ থেকে জানা গিয়েছে, অ্যাডমিশন বাবদ যে অর্থ আসার কথা ছিল তা এবার স্বাভাবিকভাবেই আসবেনা। এই ফাঁক পূরণ করবে কলেজের রিজার্ভ ফান্ড। জমানো অর্থ দিয়েই এক বছরের আর্থিক বিষয় সামলানো হবে।

[আরও পড়ুন: ‘গোমূত্র-গরুর দুধে সোনার কথা বলে বাঙালির মন পাওয়া যাবে না’, নাম না করেই দিলীপকে খোঁচা তথাগতর]

ঋষি বঙ্কিম কলেজে গতবছর সর্বনিম্ন ৩৩৩৫ টাকা থেকে সর্বোচ্চ ১১ হাজার ৩৩০ টাকা ফি নেওয়া হয়েছিল। আর এই অ্যাডমিশন ফি ঠিক হয় পড়ুয়াদের বিষয় নির্বাচনের ওপর ভিত্তি করে। তবে এবার সবক্ষেত্রেই এবার নেওয়া হবে এক টাকা করে। অর্থাৎ ফর্মের জন্য ৬০ টাকা এবং ১ টাকা অ্যাডমিশন ফি দিয়েই ভর্তি হতে পারবেন ছাত্রছাত্রীরা। এদিকে, কলেজ কর্তৃপক্ষের এই সিদ্ধান্তে খুশি পড়ুয়ারাও। শিক্ষামহলও এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে। করোনার এই ভয়ানক সময়ে ছাত্র–ছাত্রীদের স্বার্থ রক্ষার্থে একটি কলেজের এই ধরনের উদ্যোগ উদাহরণ হয়ে থাকবে বলেই মনে করছেন অধিকাংশ শিক্ষাবিদের।‌

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে