BREAKING NEWS

২১ আষাঢ়  ১৪২৭  মঙ্গলবার ৭ জুলাই ২০২০ 

Advertisement

করোনা নিয়ে ভুয়ো পোস্ট সোশ্যাল মিডিয়ায়, পুরুলিয়ায় পুলিশের জালে ৩ যুবক

Published by: Sucheta Sengupta |    Posted: April 1, 2020 2:17 pm|    Updated: April 1, 2020 3:42 pm

An Images

সুমিত বিশ্বাস, পুরুলিয়া: করোনা ভাইরাস নিয়ে সোশ্যাল মিডিয়ায় ভুয়ো খবর পোস্ট করে গ্রেপ্তার তিন। পুরুলিয়ার আড়শা থানায় একজনের অভিযোগের ভিত্তিতে তিন যুবককে হাতেনাতে গ্রেপ্তার করে পুলিশ। তাদের ওই পোস্ট করোনা ভাইরাস সম্পর্কে সাধারণ মানুষের ভীতি বাড়িয়ে তুলতে পারে এবং সামাজিক শান্তি বিঘ্নিত করতে পারে বলে আশঙ্কা পুলিশের। তাদের বিরুদ্ধে বেশ কয়েকটি ধারায় মামলা দায়ের করা হয়েছে।

পুলিশ সূত্রে খবর, পুরুলিয়ার আড়শা থানা এলাকার ঝুজকা গ্রামের যুবক স্বরূপ মাহাতো, হেঁসলা গ্রামের বিজয় কুইরি এবং সরোজ মাহাতো নামে তিন যুবক সোশ্যাল মিডিয়ায় একদিন আগে একটি পোস্ট দেয়, যাতে ওই এলাকার এক ব্যক্তি করোনা আক্রান্ত বলে বিভ্রান্তি ছড়ানো হয়েছে। তা নিমেষে ভাইরাল হয়ে যায়। পোস্টে এও লেখা ছিল যে মহারাষ্ট্রে কর্মরত ওই ব্যক্তিকে বেলেঘাটা আইডি হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে। এটি ভুয়ো পোস্ট এবং এর মাধ্যমে বিভ্রান্তিমূলক তথ্য ছড়ানো হচ্ছে, এই মর্মে আড়শা থানায় অভিযোগ জানান সেখানকারই আরেক বাসিন্দা গোকুলচন্দ্র রুইদাস।

[আরও পড়ুন: দাঁতালের তাণ্ডবে ভাঙল বাড়ি, লকডাউন ভেঙে হাতি দেখতে ভিড় মালবাজারে]

অভিযোগের ভিত্তিতে তদন্তে নামে পুলিশ। দেখা যায়, যে ব্যক্তির কথা পোস্টে উল্লেখ রয়েছে, তিনি মোটেই করোনা পজিটিভ নন। এরপরই পুলিশ বুঝতে পারে যে ওই পোস্ট সম্পূর্ণভাবে বিভ্রান্তিমূলক যা দেখে বহু মানুষ ভুল বুঝতে পারেন। পোস্টটি উসকানিমূলক এবং সামাজিক শান্তিরক্ষার বিরোধী, সর্বোপরি সরকারি আদেশের পরিপন্থী। গ্রেপ্তার করা হয় স্বরূপ মাহাতো, বিজয় কুইরি এবং সরোজ মাহাতোকে। তাদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১৮৮, ১৫৩,৫০৪, ১২০বি ধারায় মামলা রুজু করা হয়েছে। মুছে দেওয়া হয় পোস্টটিও। পুরুলিয়ার পুলিশ সুপার এস. সেলভামুরুগন বলেন, “সোশ্যাল সাইটে ভুয়ো পোস্ট করার অভিযোগে তিন জনকে গ্রেপ্তার করা হয়েছে। ঘটনার তদন্ত চলছে ।”

[আরও পড়ুন: চরম সংকটে রাজ্যবাসী, উপার্জনের অর্থ ত্রাণ তহবিলে দিলেন মেদিনীপুর সংশোধনাগারের বন্দিরা]

এমনিতেই এই পরিস্থিতিতে করোনা সংক্রমণ নিয়ে গুজব কিংবা সামাজিক মাধ্যমে এ ধরনের ভুয়ো পোস্ট রুখে দিতে সদা তৎপর প্রশাসন। মুখ্যমন্ত্রী নিজেও বারবার সে বিষয়ে রাজ্যবাসীকে সতর্ক করেন। তারপরও পুরুলিয়ার এই তিন কাণ্ডজ্ঞানহীন যুবকের কীর্তি যে সত্যিই কতটা বিপজ্জনক প্রবণতা, সে বিষয়ে নতুন করে কিছু বলার অবকাশ নেই।

ছবি: সুনীতা সিং।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement