BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২২ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

আগামী কয়েক ঘণ্টার মধ্যে বৃষ্টিতে ভিজবে সুন্দরবন এলাকা, পূর্বাভাস হাওয়া অফিসের

Published by: Sucheta Sengupta |    Posted: April 27, 2020 10:37 am|    Updated: April 27, 2020 10:37 am

An Images

নব্যেন্দু হাজরা: প্রায় মাঝ বৈশাখে দিনের বেলার তীব্র গরম থেকে স্বস্তি দিচ্ছে কালবৈশাখী। গত সপ্তাহের পর চলতি সপ্তাহের প্রথম দিকেও রাজ্যে কালবৈশাখীর সম্ভাবনার কথা শোনাল আবহাওয়া দপ্তর। তবে তার আগে আগামী কয়েকঘণ্টার মধ্যে সুন্দরবন এলাকায় ঝড়বৃষ্টির পূর্বাভাস দিল হাওয়া অফিস। ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিমি ঝড়ের সঙ্গে ঝিরঝিরে বৃষ্টি হতে পারে।

অসম থেকে পাঞ্জাব পর্যন্ত পূর্ব-পশ্চিমের অক্ষরেখা উত্তর বাংলাদেশের ঘূর্ণাবর্ত এলাকা, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, দক্ষিণ বিহার ও মধ্যপ্রদেশের ঘূর্ণাবর্ত এলাকার উপর দিয়ে বিস্তৃত হয়েছে। এর প্রভাবেই রাজ্যের বেশ কয়েকটি জায়গা ঝড়বৃষ্টি হবে। বৃষ্টিতে ভিজবে অন্য কয়েকটি রাজ্যও।

[আরও পড়ুন: ‘মাস্ক নেই, ফলও নেই’, জনসচেতনতায় পোস্টার পুরুলিয়া শহরের দোকানগুলিতে]

আজ, সোমবার দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা দক্ষিণবঙ্গের ন’টি জেলায়। বীরভূম, বাঁকুড়া, মুর্শিদাবাদ, নদিয়া, পূর্ব বর্ধমান, ঝাড়গ্রাম পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনায় বিকেলের পর থেকে এই জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। কলকাতায় আজ বিকেলের দিকে আংশিক মেঘলা আকাশ এবং হালকা ঝড়বৃষ্টির সম্ভাবনা। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৪.২ ডিগ্রি সেলসিয়াস। রবিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.২ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বনিম্ন ৪৩ ও সর্বোচ্চ ৯১ শতাংশ। গত ২৪ ঘন্টায় বৃষ্টি হয়েছে, তবে তা সামান্য।

[আরও পড়ুন: জ্বর নিয়ে বাঙ্গুর হাসপাতালে ভরতির পরই মৃত্যু প্রৌঢ়ের, নমুনা পরীক্ষার জন্য দেহ আটকাল কর্তৃপক্ষ]

এদিকে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে সমুদ্র উত্তাল থাকার সম্ভাবনা। তাই মৎস্যজীবীদের সমুদ্রের যেতে নিষেধ করা হয়েছে। আগামী ২৪ ঘণ্টার জন্য জারি হয়েছে এই নিষেধাজ্ঞা। ৩০ এপ্রিল, বৃহস্পতিবার আন্দামান সাগরে নিম্নচাপ তৈরি হতে পারে বলে পূর্বাভাস আবহাওয়াবিদদের। তাই আন্দামান সাগর ও দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে মৎস্যজীবীদের প্রবেশ করতে নিষেধাজ্ঞা জারি হতে চলেছে ২৯ এপ্রিল অর্থাৎ বুধবার থেকে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement