BREAKING NEWS

০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  সোমবার ২৩ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

খাঁড়িতে লুকিয়ে বিপদ, সুন্দরবনে বাঘের হানায় বেঘোরে মৃত্যু মৎস্যজীবীর

Published by: Sangbad Pratidin Digital |    Posted: March 2, 2018 8:06 pm|    Updated: September 14, 2019 5:19 pm

Tiger mauls fisherman to death in Sunderbans

বাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের পেটের তাগিদে বেরিয়ে বাঘের হানায় বেঘোরে মৃত্যু হল এক মৎস্যজীবীর। মৃতের নাম কৃষ্ণপদ মণ্ডল।

[লালগড়ের জঙ্গলে রয়্যাল বেঙ্গল টাইগার! বন দপ্তরের ক্যামেরায় অবিশ্বাস্য ছবি]

সুন্দরবনের বাসন্তীর ঝড়খালির বাসিন্দা ৫২ বছরের কৃষ্ণপদ। স্থানীয় ও বন দপ্তর সূত্রে খবর, ঝড়খালির ত্রিদিবনগর এলাকা থেকে শুক্রবার সকালে কাঁকড়া ধরতে বেরিয়েছিলেন ওই ধীবর।  তাঁর সঙ্গে ছিলেন এলাকার আরও দুই মৎস্যজীবী। নৌকা করে সুন্দরবনের গাঁড়াল নদী দিয়ে এগোনোর পথে এই দুর্ঘটনা ঘটে। বড় নদী থেকে খাঁড়িতে ঢুকতেই মৎস্যজীবীদের ডিঙি নৌকার উপর ঝাঁপিয়ে পড়ে একটি রয়্যাল বেঙ্গল টাইগার। বাঘের আচমকা আক্রমণে নৌকাটি ফুটো হয়ে যায়। ভেঙে যায় নৌকাটির একাংশ। ভাঙা নৌকার মধ্যে দ্রুত ঢুকে পড়ে নদীর জল। প্রায় ডুবুডুবু অবস্থা হয়ে যায় নৌকাটির। জলযান বিপাকে পড়ায় বুঝতে পেরে বাঘটি নৌকায় থাকা কৃষ্ণপদকে তুলে গভীর জঙ্গলে নিয়ে চলে যায়। কয়েক মুহূর্তের মধ্যে চোখের সামনে এসব দেখতে পেয়ে হতভম্ভ হয়ে যান কৃষ্ণপদ মণ্ডলের সঙ্গীরা। তাঁরা চেষ্টা করেও কৃষ্ণপদকে বাঁচাতে পারেননি। কোনওরকমে তাঁরা প্রাণ হাতে করে নিয়ে খাঁড়ি থেকে বেরিয়ে আসেন। পরে তাঁরা ফিরে এসে ঘটনার বিবরণ দেন সজনেখালি ব্যাঘ্র প্রকল্পের অফিসে। ঘটনার তদন্ত শুরু করেছে বন দপ্তর। কয়েক দিন আগে কুলতলির এক মৎস্যজীবী গভীর জঙ্গলের ভিতর খাঁড়িতে কাঁকড়া ধরতে গিয়ে একই অবস্থার মুখে পড়েছিলেন। তাঁকেও টেনে নিয়ে গিয়েছিল একটি বাঘ। চলতি মরশুমে তিনবার কোর এরিয়ার বাইরে বেরিয়ে আসতে দেখা গিয়েছে রয়্যাল বেঙ্গল টাইগারকে।

[দামি মোবাইল ছিনতাইয়ে বাধা, চলন্ত ট্রেন থেকে ফেলা দেওয়া হল যাত্রীকে]

ঝড়খালির ত্রিদিবনগরে যখন স্বজন হারানোর কান্না, তখন ঝড়খালির আর এক প্রান্তে কুমিরের আতঙ্ক। এদিন লোকালয়ে কুমির ঢুকে পড়ায় স্থানীয়দের মধ্যে হুড়োহুড়ি পড়ে যায়। ঝড়খালির কানমারি বাজার এলাকার একটি খালের জলে কুমির ভেসে থাকতে দেখেন স্থানীয় লোকজন। যার দৈর্ঘ্য প্রায় সাত ফুট। কুমিরটিকে বাগে আনার জন্য এলাকার বাসিন্দারা স্থানীয় বন দপ্তরে যোগাযোগ করেন। বিট অফিসের কর্মীরা দ্রুত চলে আসেন। খালের জল থেকে কুমিরটি উদ্ধার করা হয়। স্থানীয়দের অনুমান হেড়োভাঙা নদী কাছাকাছি থাকায় সেখান থেকে কুমিরটি খালে ঢুকে পড়ে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে