১২  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বিজেপিকে ঠেকাতে অভিনব কৌশল, জঙ্গলমহলে হনুমানের নামে দল গড়ল তৃণমূল

Published by: Tanumoy Ghosal |    Posted: April 19, 2019 9:28 pm|    Updated: April 19, 2019 9:28 pm

TMC forms another team on the name Of Hanuman in Purulia

সুমিত বিশ্বাস, পুরুলিয়া: জঙ্গলমহল পুরুলিয়ায় গেরুয়া বাহিনীকে ঠেকাতে তাদের অস্ত্রেই রাজনৈতিকভাবে মোকাবিলা করতে চায় শাসক দল। তাই হনুমান জয়ন্তীর দিনই রামভক্তের নামে আরেকটি দল গড়ল তৃণমূল। ‘সঙ্কটমোচন হনুমান দল’–র পর এবার ‘বরাবাজার বীর হনুমান দল’। শুক্রবার হনুমান জয়ন্তীতে  রীতিমত যজ্ঞ করে ঝাড়গ্রাম লোকসভার অধীন পুরুলিয়ার বান্দোয়ান বিধানসভার বরাবাজারে শোভাযাত্রা বেরল। এই দলের নেতৃত্বে রয়েছেন বরাবাজার ব্লক যুব তৃণমূলের সভাপতি চন্দন সিং মল্ল। ‘সঙ্কটমোচন হনুমান দল’–র মতই ‘বরাবাজার বীর হনুমান দল’–র ব্যানারেও এ রাজ্যের শাসকদলের প্রতীক বা ‘তৃণমূল’ শব্দটা পর্যন্ত লেখা নেই। কিন্তু এই দলের সকলেই তৃণমূলের নেতা-কর্মী ও সমর্থক।

[আরও পড়ুন: বাংলায় এনআরসি করতে এলে মিলবে বিদায়ী সার্টিফিকেট, বালুরঘাটে আক্রমণাত্মক মমতা]

‘বরাবাজার বীর হনুমান দল’–র ব্যানারে একপাশে রাম ও হনুমানের ছবি, মাঝে ব্লক যুব তৃণমূল সভাপতি চন্দন সিং মল্লের ছবি। শুক্রবার বরাবাজারের রাজবাড়ি এলাকা থেকে হনুমানের ছবি আঁকা বড় বড় গেরুয়া পতাকা হাতে নিয়ে শোভাযাত্রায় অংশ নিয়েছিলেন শাসক দলের নেতা–কর্মী–সমর্থক ও সাধারণ মানুষজন। শোভাযাত্রায় দেখা যায় বরাবাজার ব্লক তৃণমূলের কার্যকারি সভাপতি প্রতুল মাহাতোকেও। ব্লক যুব তৃণমূল সভাপতি চন্দন সিং মল্ল বলেন, “ বরাবাজার বীর হনুমান দলের সঙ্গে রাজনীতির কোন যোগ নেই। বিজেপি যেভাবে রাম–হনুমানকে নিয়ে রাজনীতি করছে, ধর্মীয় অনুষ্ঠানে রাজনীতি নিয়ে আসছে, সেই কারনেই আমরা এই ‘বরাবাজার বীর হনুমান দল’ গড়লাম।”

পুরুলিয়ায় গেরুয়া বাহিনীকে ঠেকাতে শাসক দলের আরেকটি ‘সঙ্কটমোচন হনুমান দল’-ও বলরামপুরে শোভাযাত্রা করে। এই দলের নেপথ্য পুরুলিয়া জেলা তৃণমূলের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট তথা পুরুলিয়া জেলা পরিষদের সভাধিপতি সুজয় বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, “এই হনুমান দলগুলি সবই সঙ্কটমোচন হনুমান দলের আওতাভুক্ত। এদিন আমরা জেলার একাধিক জায়গায় শোভাযাত্রা বার করি। ধর্ম নিয়ে বিজেপি যেভাবে রাজনীতি করছে তার জবাব দিতেই আমাদের এই হনুমান দল গড়া। তবে এর সঙ্গে তৃণমূলের কোন সম্পর্ক নেই। রাম-হনুমান ভগবান। তাই তাঁরা সকলের।” এবার রামনবমীতেও এই জেলায় শাসক দল অরাজনৈতিক ব্যানারে রামনবমী কমিটি নামে শোভাযাত্রা বার করেছিল।

ছবি: সুনীতা সিং

[ আরও পড়ুন: রাস্তায় উঠে বাইক তুলে আছাড় দাঁতালের! দেখুন চাঞ্চল্যকর ভিডিও]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে