BREAKING NEWS

৮ মাঘ  ১৪২৮  শনিবার ২২ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

শক্তিগড়ের ল্যাংচা ব্যবসাকে ক্ষতির হাত থেকে বাঁচাতে উদ্যোগ প্রশাসনের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 16, 2018 9:08 pm|    Updated: July 16, 2018 9:08 pm

Trader-Administrator meeting to save Saktigarh’s Sweet

সৌরভ মাজি, বর্ধমান: জাতীয় সড়ক সম্প্রসারণের জন্য অধিগ্রহণ হবে জমি। আর তাতেই অশনি সংকেত দেখছেন পূর্ব বর্ধমানের শক্তিগড়ের আমরার ল্যাংচা ব্যবসায়ীরা। ২ নম্বর জাতীয় সড়ক ৬ লেনের করার সিদ্ধান্ত নিয়েছে জাতীয় সড়ক কর্তৃপক্ষ। এর ফলে শক্তিগড়ের ওই এলাকায় জমি অধিগ্রহণের প্রয়োজন হবে। গত সপ্তাহেই জেলা প্রশাসনের সঙ্গে বৈঠকে সেই কথা জানিয়েছেন জাতীয় সড়ক কর্তৃপক্ষের কর্তারা। জমি নিয়ে ওই এলাকায় যাতে কোনও জটিলতার সৃষ্টি না হয় তার জন্য আগামিকাল ওখানকার ব্যবসায়ীদের সঙ্গে বৈঠকে বসছে জেলা প্রশাসন। জেলাশাসক অনুরাগ শ্রীবাস্তব সোমবার বলেন, “জাতীয় সড়ক কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকে শক্তিগড়ের ওই এলাকায় জমির প্রয়োজনের কথা জানান ওই সংস্থার কর্তারা। আমরা ব্যবসায়ীদের সঙ্গে মঙ্গলবার বৈঠক করছি। আশা করি সুষ্ঠুভাবেই জাতীয় সড়ক সম্প্রসারণের কাজ সম্পন্ন হবে।”

অবৈধ সম্পর্কের জের, প্রেমিকার মেয়েকে নলি কেটে খুন ]

শক্তিগড়ের ওই এলাকায় জাতীয় সড়কের দুই ধারে শতাধিক দোকান রয়েছে। অধিকাংশই শক্তিগড়ের বিখ্যাত ল্যাংচার দোকান। শতাধিক ব্যবসায়ী এই কারবারে যুক্ত। হাজারের বেশি মানুষের রুটিরুজি চলে এই ল্যাংচা শিল্পের মাধ্যমে। কলকাতাগামী এবং কলকাতা থেকে বর্ধমান, বোলপুর, আসানসোল-সহ বিভিন্ন রুটে যাতায়াতকারীরা শক্তিগড়ের ল্যাংচার দোকানে একবার গাড়ি থামান। কেউ রসনাতৃপ্তি করেন, আবার কেউ পরিবারের জন্য ল্যাংচা কিনে নিয়ে যান। জাতীয় সড়ক সম্প্রসারণ হলে এই এলাকায় অনেকটাই জমি অধিগ্রহণের প্রয়োজন হবে বলে জাতীয় সড়ক কর্তৃপক্ষের দুর্গাপুরের প্রকল্প আধিকারিক অরিন্দম হেন্ডিক জানিয়েছেন। তিনি বলেন, ওই এলাকায় বর্তমান জাতীয় সড়কে চার লেনের পর যা জমি রয়েছে, ছয় লেনের সম্প্রসারণ করতে হলে তার থেকেও প্রায় ১০ মিটার করে দুই দিকেই জমির প্রয়োজন হবে। বিষয়টি তাঁরা জেলা প্রশাসনকে জানিয়েছেন।

মোবাইলে মুখ গুঁজেই কাটে দিন, মা-বাবার বকাবকিতে আত্মঘাতী কিশোর ]

তবে জমি অধিগ্রহণ নিয়ে কোনও সমস্যা হবে না বলেই আশা করছেন জেলা প্রশাসনের কর্তারা। তবুও মঙ্গলবার বর্ধমান-২ ব্লকের পথসাথী হোটেল ওখানকার ব্যবসায়ীদের নিয়ে বৈঠক করবেন জেলা প্রশাসনের কর্তারা। সুষ্ঠুভাবেই ব্যবসায়ীরা জমি জাতীয় সড়ক কর্তৃপক্ষকে সরকার নির্ধারিত দামে দেবেন বলে আশা করছেন তাঁরা। তবে বড়সড় কোনও বাধা পেলে বিকল্প উপায়ও ঠিক করে রেখেছে প্রশাসন ও জাতীয় সড়ক কর্তৃপক্ষ। জমি দিতে আগ্রহী হলে বিকল্প হিসেবে সেখানে ফ্লাইওভার করে দেওয়া হবে বলে খবর। তাতে ব্যবসায়ীদের আখেরে ক্ষতিই হবে। ফ্লাইওভার হয়ে গেলে নিচ দিয়ে দূরপাল্লার কোনও যানবাহন চলাচল করবে না, সবই উপর দিয়ে বেরিয়ে যাবে। ফলে ক্ষতির মুখে পড়তে হবে ল্যাংচা ব্যবসায়ীদের। যদিও ল্যাংচা বাজারের ব্যবসায়ীরা এখনই মুখ খুলতে নারাজ। তাঁরা প্রশাসনের সঙ্গে বৈঠক করেই সঠিক সিদ্ধান্ত নিতে চাইছেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে