৭ মাঘ  ১৪২৬  মঙ্গলবার ২১ জানুয়ারি ২০২০ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

ভাস্কর মুখোপাধ্যায়, বোলপুর: শান্তিনিকেতনে পৌষমেলায় স্টল তৈরির জন্য জায়গার ভাড়া বেড়েছে দ্বিগুণের বেশি। অনলাইনে স্টলের জায়গা বুকিং করার সুবিধাও মিলছে। এই দুই পদক্ষেপের বিরুদ্ধে সরব হয়েছেন ব্যবসায়ীরা। শুক্রবার তাঁরা শান্তিনিকেতনে মিছিল করেন। কয়েকশো ব্যবসায়ী মিছিল করে এসে বিশ্বভারতীর কেন্দ্রীয় অফিসের সামনে বিক্ষোভ দেখাতে শুরু করেন। নিরাপত্তার কথা ভেবে বিশ্বভারতী কর্তৃপক্ষ গেট বন্ধ করে দেয়। নিরাপত্তারক্ষীও মোতায়েন করা হয়।

এবার বিশ্বভারতীর জায়গার দাম কয়েক গুণ বাড়িয়ে দিয়েছে। জানা গিয়েছে, এবার ৭  পৌষ অর্থাৎ ২৪ ডিসেম্বর শুরু হবে পৌষমেলা। চলবে আগমী চারদিন। ২৮ তারিখ থেকে মেলায় কোনও স্টলে বেচাকেনা করা যাবে না। ওই দিন  রাত ১২টার মধ্যে স্টল খুলে নিয়ে চলে যেতে হবে। অন্যথায় স্টল বুকিংয়ের সময় নেওয়া সিকিউরিট মানি ফেরত দেওয়া হবে না। এবার সিকিউরিটি মানির পরিমাণ ৫-২০ হাজার টাকা।

[আরও পড়ুন : দাউদাউ করে জ্বলছিল শরীর, উন্নাওয়ের নির্যাতিতাকে ডাইনি ভেবে চম্পট দেয় পথচারীরা]

মেলাতে মোট ১৬০৪টি স্টল হবে। এর মধ্যে ডোকরা শিল্পীদের ৬২টি এবং পটচিত্র শিল্পীদের ২২টি স্টল বিনামূল্যে দেওয়া হচ্ছে। বিশ্বভারতী ছাত্রছাত্রী এবং রাজনৈতিক দলগুলির জন্যও কিছু স্টল রাখা হয়েছে। সেগুলি বুক করতে আগে থেকে ইমেলে করতে হবে। কর্তৃপক্ষ অনুমতি দিলে নির্দিষ্ট পরিমাণ টাকা দিয়ে বুকিং করা যাবে।জানা গিয়েছে, এবার স্টলের জমির ভাড়া প্রতি বর্গফুটে ৫-১২০ টাকা রাখা হয়েছে। তাই চারদিনে স্টলের ভাড়া পড়বে প্রায় ২৫৫০ হাজার থেকে ৮৭ হাজার ৫০০ টাকা পর্যন্ত পড়বে। ব্যবসায়ীদের অভিযোগ, স্টলের ভাড়া একলাফে দ্বিগুণেরও বেশি বাড়িয়ে দেওয়া হয়েছে। যার ফলে বিপাকে পড়েছেন ছোট ব্যবসায়ীরা।  

[আরও পড়ুন : দাখেলতে গিয়ে গোলমাল, বন্ধুর ব্যাটের আঘাতে কিশোরের মৃত্যু]

এদিকে মেলায় স্টলের জায়গা নিয়ে প্রতি বছরই ব্যাপক দুর্নীতির অভিযোগ ওঠ। তাই সেই দুর্নীতি আটকাতে যিনি স্টল বুকিং করবেন তাঁর ভোটার কার্ড, আধার কার্ড এবং তার নিজের নামের ব্যাংক অ্যাকাউন্ট থাকতে হবে। একই ভাবে একটি মনিটরিং কমিটি রয়েছে, যারা মেলায় ঘুরে দেখবে যার নামে স্টল বুকিং হয়েছে তিনি স্টল করছেন কিনা? মেলার মধ্যে উপাচার্য এবং কর্মসচিবের অফিস থাকবে।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং