২২ অগ্রহায়ণ  ১৪২৬  সোমবার ৯ ডিসেম্বর ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সুনীপা চক্রবর্তী, ঝাড়গ্রাম: সাঁওতালি মাধ্যমে ডিইএলইডি কোর্স চালুর দাবিতে ঝাড়গ্রামের বিভিন্ন রাস্তায় অবরোধে নামল আদিবাসী সংগঠন ভারত জাকাত মাঝি পারগানা মহল। সোমবার সকাল থেকে জেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ মোড়, রাজ্য সড়কে তিরধনুক নিয়ে অবস্থান বিক্ষোভে বসেছেন সদস্যরা। যার জেরে সপ্তাহের প্রথম কাজের দিনে ব্যাপক যানজটের কারণে যাতায়াত প্রায় অসম্ভব হয়ে পড়ছে বলে নিত্যযাত্রীদের অভিযোগ।
ঝাড়গ্রামে সাঁওতালি মাধ্যমে ডিএলএড কোর্স অর্থাৎ প্রাথমিক স্তরে শিক্ষকদের প্রশিক্ষণ চালু করতে হবে। আদিবাসীদের এই দাবি বেশ খানিকটা পুরনো। দিন কয়েক আগেই সেই দাবি নিয়ে জেলা শিক্ষা ও প্রশিক্ষণ সংস্থার অফিসে অবস্থান বিক্ষোভে বসেছিলেন ভারত জাকাত মাঝি পারগানা মহলের প্রতিনিধিরা। কিন্তু তাতে তেমন কোনও সাড়া পড়েনি।

[আরও পড়ুন: বাইক ছিনতাইয়ে বাধা, ভাটপাড়ায় গুলিবিদ্ধ বেসরকারি সংস্থার কর্মী]

এবার তাই পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী, সপ্তাহের প্রথম দিন একেবারে জনজীবন ব্যাহত করে দেওয়ার মতো অবরোধ, বিক্ষোভে নামলেন তাঁরা। সোমবার সকালে জেলার পড়িহাটি, খড়িকামাথানি, শিলদা-সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ রাস্তার মোড়ে অবরোধ করা হয়। অবরোধের জেরে রাজ্য সড়কেও যান চলাচল ব্যাহত হয়। দীর্ঘক্ষণ ধরে বিভিন্ন গাড়ি দাঁড়িয়ে। এমনকী জরুরি পরিষেবা যানবাহনও আটকে দেওয়া হয়েছে বলে অভিযোগ। গোটা জেলাজুড়েই প্রায় এমন বিশৃঙ্খল পরিস্থিতি।

JGM-adivasi-block1
ভারত জাকাত মাঝি পারগানা মহলের দাবি, শীঘ্রই সাঁওতালি মাধ্যমে ডিএলএড কোর্স শুরু করতে হবে জেলায়। জেলাশাসক বা পুলিশ সুপার তাঁদের সঙ্গে আলোচনায় বসে কোনওরকম আশ্বাস না দেওয়া পর্যন্ত তাঁরা এই অবরোধ কর্মসূচি চালিয়ে যাবেন বলে হুঁশিয়ারি দিয়েছেন। তবে এই অবরোধ কর্মসূচির শিকার হচ্ছেন সাধারণ মানুষ, নিত্যযাত্রী, বিশেষ চাহিদাসম্পন্ন মানুষজনও। অভিযোগ, অ্যাম্বুল্যান্স আটকে দেওয়া হয়েছে। বিশেষভাবে সক্ষম মানুষজনের প্রতিও অবরোধকারীরা সহানুভূতিশীল হচ্ছেন না। তাঁদের প্রতিকূল পরিস্থিতির মধ্যে ফেলা হচ্ছে।

[আরও পড়ুন: রাজ্য মন্ত্রিসভায় গুরুত্ব বাড়ল সুব্রত মুখোপাধ্যায়ের, দায়িত্ব ফিরে পেলেন দপ্তরহীন ২ মন্ত্রী]

জেলাজুড়ে বিভিন্ন জায়গায় আদিবাসী সম্প্রদায়ের এই অবরোধের খবর পৌঁছেছে জেলা প্রশাসনের কানে। রাস্তাঘাট অবরোধমুক্ত করতে আদিবাসীদের দাবি নিয়ে তাঁরা কি আলোচনার পথে হাঁটবেন? তার উপরেই নির্ভর করছে ঝাড়গ্রামের পরিবহণ স্বাভাবিক হওয়ার ভবিষ্যৎ।

দেখুন ভিডিও:

ছবি ও ভিডিও: প্রতীম মৈত্র।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং