২ আশ্বিন  ১৪২৭  সোমবার ২১ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

পরীক্ষাকেন্দ্রে মোবাইল-সহ ধরা পড়ল দুই উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থী, বাতিল পরীক্ষা

Published by: Bishakha Pal |    Posted: March 12, 2020 8:33 pm|    Updated: March 14, 2020 11:23 am

An Images

সৌরভ মাজি, বর্ধমান: মোবাইল নিয়ে পরীক্ষাকেন্দ্রে ঢোকা নিষিদ্ধ করেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। বৃহস্পতিবার প্রথম দিনের পরীক্ষাতেই মোবাইল নিয়ে পরীক্ষাকেন্দ্রে ঢুকে ধরা পড়ে গেল দুই ছাত্র। বর্ধমান ও গলসির দুইটি পরীক্ষা কেন্দ্রের এই দুই ছাত্রের এদিনের পরীক্ষা বাতিল করা হয়েছে। ওই দুই ছাত্র বিরুদ্ধে পরবর্তী সিদ্ধান্ত সংসদ নেবে।

কোনও পরীক্ষাকেন্দ্রে পরীক্ষার্থীরা মোবাইল নিয়ে ঢুকতে পারবে না বলে আগেই জানিয়ে দিয়েছিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। এমনকী পরীক্ষাকেন্দ্রে কেউ মোবাইল ব্যবহার করছে কি না, তা দেখার জন্য একজন বিশেষ নজরদারও নিয়োগ করেছিল সংসদ। তিনি কারও কাছে মোবাইল নেই বলে রিপোর্ট দিলে তবেই পরীক্ষাকেন্দ্রে পরীক্ষার্থীদের প্রশ্নপত্র বিলি করার নির্দেশ দেওয়া হয়েছিল। এদিন দুই ছাত্র তাঁদের কাছে ধরা পড়েছেন দুই জায়গায়। জানা গিয়েছে, বর্ধমান শহরের বর্ধমান মিউনিসিপ্যাল হাইস্কুলের পরীক্ষার্থীদের এবার সিট পড়েছে শহরেরই বিদ্যার্থী বয়েজ হাইস্কুলে। সেখানে প্রশ্নপত্র বিলির আগে এক ছাত্র মোবাইল-সহ ধরা পড়েন নজরদারের কাছে। মোবাইলটি বাজেয়াপ্ত করেন নজরদার। ওই ছাত্রর পরীক্ষা বাতিল করা হয়েছে বলে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের আঞ্চলিক কার্যালয় সূত্রে জানা গিয়েছে। একইভাবে গলসি হাইস্কুলের পরীক্ষার্থীদের সিট পড়েছে পুরষা হাইস্কুলে। এদিন সেখানেও মোবাইল নিয়ে ধরা পড়েছে এক ছাত্র। তার মোবাইলটিও বাজেয়াপ্ত করা হয়েছে। একইসঙ্গে ওই ছাত্র পরীক্ষা বাতিল করা হয়েছে।

[ আরও পড়ুন: ট্রলি ব্যাগে ব্যবসায়ীর দেহ উদ্ধারের ঘটনায় ধৃত ৩, নজরে মূল অভিযুক্তের বান্ধবী ]

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের বর্ধমানের আঞ্চলিক অধিকর্তা শৌভিক ঘড়ুই সংবাদমাধ্যমকে জানিয়েছেন, স্কুল থেকে রিপোর্ট মেলার পর বিশেষ কমিটি পরীক্ষার্থীর ভবিষ্যৎ ঠিক করবে। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ সূত্রে জানা গিয়েছে, পরীক্ষা শুরুর পরে কারও কাছে মোবাইল পাওয়া গেলে তার সব পরীক্ষা বাতিল হওয়ার পাশাপাশি উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের কোনও পরীক্ষাতেই সে আর বসতে পারবে না। এমনই নির্দেশ রয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের। তবে এদিন সার্বিকভাবে পূর্ব বর্ধমান জেলায় পরীক্ষা নির্বিঘ্নেই হয়েছে বলে জানা গিয়েছে। এদিন পরীক্ষার্থীদের বিভিন্ন রাজনৈতিক দল ও ছাত্র সংগঠনের তরফে শুভেচ্ছা জানানো হয়েছে। কোথাও গোলাপ ফুল, মিষ্টির প্যাকেট দেওয়া হয়েছে। মাধ্যমিক পরীক্ষার সময়ও একইভাবে শুভেচ্ছা জ্ঞাপন করা হয়েছে। পাশাপাশি, অভিভাবকদের জন্যই সহায়তার ব্যবস্থা করা হয়েছিল বিভিন্ন দল ও সংগঠনের পক্ষ থেকে।

[ আরও পড়ুন: ভাটপাড়ায় ছাত্রীকে জাত তুলে অপমানের অভিযোগ, গ্রেপ্তার বিএড কলেজের অধ্যক্ষা ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement