BREAKING NEWS

৫ মাঘ  ১৪২৮  বুধবার ১৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

সস্তার বিশ্বভারতীর গেস্ট হাউস এবার মহার্ঘ, ভাড়া বাড়ছে কয়েক গুণ

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 24, 2018 3:04 pm|    Updated: June 24, 2018 3:04 pm

Visva-Bharati guest house rent are increasing from 1st July

ভাস্কর মুখোপাধ্যায়, বোলপুর: শান্তিনিকেতনে সস্তা সরকারি গেস্ট হাউসগুলির মধ্যে বিশ্বভারতীর গেস্ট হাউস ছিল অন্যতম। বিশ্বভারতীর ছ’টি গেস্ট হাউসই বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের মধ্যে রয়েছে। একদিকে ভাড়া কম তায় পরিবেশের সঙ্গে মানানসই। তাই গেস্ট হাউসগুলিতে সারা বছর পর্যটকদের ভিড় লেগেই থাকত। কিন্তু এবার আর সস্তা থাকছে না গেস্ট হাউসগুলি। প্রতিটি  গেস্ট হাউসের ভাড়া সর্বোচ্চ ৫০০-১০০০ টাকা করে বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বিশ্বভারতী কর্তৃপক্ষ। জুলাই মাসের এক তারিখ থেকে এই নয়া ভাড়া বলবৎ হবে। প্রশ্ন উঠছে ভাড়া বাড়ানোর পাশাপাশি গেস্ট হাউসগুলির পরিষেবার মানও কি বাড়বে? বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় চত্বরে মোট ছ’টি গেস্ট হাউস রয়েছে। পূর্বপল্লি, রতনকূঠি, সেল ইন্টারন্যাশানাল, শ্রীনিকেতন গেস্ট হাউস ও রথীন্দ্র অতিথিগৃহ। এর মধ্যে রথীন্দ্র অতিথিগৃহ প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি থেকে শুরু করে বিদেশি অতিথিদের থাকার জন্য তৈরি হয়েছিল। ১৯২৩ সালে শান্তিনিকেতনে প্রথম আধুনিক এবং বিশ্বভারতীর স্থাপত্যের সঙ্গে সামঞ্জস্য রেখে রতন কুঠি গেস্ট হাউস তৈরি হয়। পরবর্তি সময়ে আরও পাঁচটি গেস্ট হাউস তৈরি হয় বিশ্বভারতীতে।

[‘ক্ষীরের পুতুল’ মেসিকে ঘিরে উচ্ছ্বাস, জন্মদিনের অভিনব সেলিব্রেশনে ফুটবলপ্রেমীরা]

শুক্রবার বিশ্বভারতী কর্তৃপক্ষ তাঁদের বিজ্ঞপ্তিতে জানিয়েছে, রথীন্দ্র অতিথি গৃহের ডবল বেডরুমের (এসি) ভাড়া ১৫০০ থেকে ২০০০ টাকা এবং স্যুট এর ভাড়া ২০০০ থেকে ৩০০০ করা হয়েছে। বর্ধিত ভাড়ার সঙ্গে আলাদা করে জিএসটি যুক্ত হবে। একইভাবে রতন কুঠির ক্ষেত্রে ডবল বেড রুমের ভাড়া ৯৫০ টাকা থেকে ১ হাজার ৪০০ টাকা এবং অ্যানেক্স বিল্ডিং-এ ৯৫০ টাকা থেকে ১ হাজার ১০০ টাকা করা হয়েছে। সেল গেস্ট হাউসের ভাড়া জনপ্রতি ৮০০ টাকা থেকে হাজার টাকা এবং সিঙ্গল বেডরুমের ভাড়া ৫০০ টাকা থেকে বাড়িয়ে ৬০০ টাকা করা হয়েছে। পূর্বপল্লি গেস্ট হাউসে ডবল বেডরুমের ভাড়া ৮৫০ টাকা থেকে হাজার টাকা এবং ইন্টারন্যাশনাল ডর্মেটরি রুমের ভাড়া ১০০ টাকা থেকে বাড়িয়ে ১৫০ টাকা করা হয়েছে।

[ফিট হতে হবে পুলিশকর্মীদের, প্রতি থানায় মাল্টিজিম চালুর সিদ্ধান্ত মুর্শিদাবাদে]

এদিকে বিশ্বভারতী কর্তৃপক্ষের নিয়মানুসারে এই গেস্ট হাউসগুলিতে থাকতে হলে বিশ্বভারতীর কর্মী বা সরকারি কর্মী হতে হবে বা তাঁদের অনুমোদন লাগবে। এই বিষয়ে বিশ্বভারতীর জনসংগযোগ আধিকারিক অর্নিবাণ বন্দ্যোপাধ্যায় বলেন, “শান্তিনিকেতনে যে সব হোটেল বা গেস্ট হাউস রয়েছে তাঁদের ভাড়ার সঙ্গে বিশ্বভারতীর গেস্ট হাউসগুলির ভাড়ার মধ্যে তারতম্য রয়েছে। আর ভাড়া কম থাকার জন্য লোকসান হচ্ছিল এতদিন। তাই ছ’টি গেস্ট হাউসের ভাড়া বাড়ানো হয়েছে। ১ জুলাই থেকে এই নয়া ভাড়া কার্যকর হবে।”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে