Advertisement
Advertisement

Breaking News

Visva Bharati land gets mutation with Amartya Sen's name

Amartya Sen: কাটল জটিলতা, উচ্ছেদের নোটিসের মাঝে অমর্ত্যর নামে জমির মিউটেশন করল জেলা প্রশাসন

তার ফলে উচ্ছেদের নোটিস কার্যত অর্থহীন হয়ে গিয়েছে বলেই খবর।

Visva Bharati land gets mutation with Amartya Sen's name । Sangbad Pratidin
Published by: Sayani Sen
  • Posted:March 20, 2023 4:29 pm
  • Updated:March 20, 2023 4:29 pm

নন্দন দত্ত, সিউড়ি: উচ্ছেদের নোটিসের মাঝে কাটল বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় এবং অমর্ত্য সেনের জমিজট। জেলাশাসক বিধান রায় জানান, বাবা আশুতোষ সেনের নামে থাকা জমি নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্যর নামে মিউটেশন করে দেওয়া হয়েছে। তার ফলে উচ্ছেদের নোটিস কার্যত অর্থহীন হয়ে গিয়েছে বলেই খবর।

বেশ কিছুদিন ধরেই বিশ্বভারতী ও অমর্ত্য সেনের জমি জট নিয়ে উত্তপ্ত রাজ্য রাজনীতি। অমর্ত্য সেন ১৩ ডেসিম্যাল জমি দখল করে রেখেছেন বলেই অভিযোগ। মুখ্যমন্ত্রী নিজে বোলপুরে ‘প্রতীচী’ অর্থাৎ অর্মত্য সেনের বাড়িতে গিয়ে পাশে দাঁড়িয়েছেন নোবেলজয়ীর। তার জল গড়িয়েছে বহুদূর। বিশ্বভারতীর তরফে আপত্তিকর বিবৃতি দেওয়া হয়। তার কয়েকদিন পেরতে না পেরতেই ফের জমি নিয়ে অমর্ত্য সেনকে নোটিস পাঠায় বিশ্বভারতী কর্তৃপক্ষ। সেই চিঠিতে ২ দিন সময় বেঁধে দেওয়া হয়। এই সময়ের মধ্যেই জমির সীমানা নির্দিষ্ট করার দিনক্ষণ জানতে চায় বিশ্বভারতী। এরপর জমির মিউটেশনের শুনানি হলেও তা বাতিল হয়ে যায়।

Advertisement

[আরও পড়ুন: ডান্স বারে বঙ্গ বিজেপি নেতারা! ছবি ভাইরাল হতেই শোরগোল গেরুয়া শিবিরে]

এদিকে, রবিবার নোবেলজয়ীকে উচ্ছেদের নোটিস ধরায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। চিঠি পাঠিয়ে আগামী ২৯ মার্চ অমর্ত্য সেন বা তাঁর কোনও প্রতিনিধিকে বিশ্বভারতীর সেন্ট্রাল অ্যাডমিশন বিল্ডিংয়ের কনফারেন্স হলে হাজির হতে বলা হয়। তবে তারই মাঝে এবার সামনে এল নয়া তথ্য। ওই বিতর্কিত জমি অমর্ত্য সেনের নামে মিউটেশন হয়ে গিয়েছে বলেই জেলাপ্রশাসন সূত্রে খবর।

Advertisement

[আরও পড়ুন: জিতেন্দ্র তিওয়ারির গ্রেপ্তারিতে স্থগিতাদেশ সুপ্রিম কোর্টের, আর হেফাজতে রাখতে পারবে না পুলিশ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ