BREAKING NEWS

১ আষাঢ়  ১৪২৮  বুধবার ১৬ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

কেন্দ্র-রাজ্যের সিদ্ধান্তের বিপরীতে হেঁটে বিশ্বভারতীতে দশম-দ্বাদশ শ্রেণির পরীক্ষা

Published by: Sayani Sen |    Posted: June 10, 2021 10:08 am|    Updated: June 10, 2021 11:02 am

Visva Bharati university issues a notice over pre degree examination ।Sangbad Pratidin

ভাস্কর মুখোপাধ্যায়, বোলপুর: করোনা আবহের মধ্যেই দশম এবং দ্বাদশ শ্রেণির চূড়ান্ত পরীক্ষার দিনক্ষণ ঘোষণা করল বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিজ্ঞপ্তি জারি করে পরীক্ষা নেওয়ার কথা জানায়। কেন্দ্র এবং রাজ্যের বিপরীতে হেঁটে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় (Visva Bharati University) কর্তৃপক্ষের এই সিদ্ধান্তে ক্ষুব্ধ পড়ুয়াদের একাংশ।

বুধবার বিজ্ঞপ্তি জারি করে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, আগামী ৫ জুলাই থেকে ২০২১ সালের পাঠভবন এবং শিক্ষাসত্রের প্রি ডিগ্রি পরীক্ষা শুরু হবে। দশম এবং দ্বাদশ মানের ওই পরীক্ষা বিশ্বভারতী পড়ুয়াদের কাছে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিকের সমতুল। তবে লিখিত পরীক্ষা হবে না বলেই জানিয়েছে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। জুম বা হোয়াটসঅ্যাপের মাধ্যমে মৌখিক পরীক্ষা হবে। ওই পরীক্ষায় শিক্ষকদের প্রশ্নের উত্তর দেবেন পড়ুয়ারা। যার ভিত্তিতে নম্বর দেওযা হবে তাদের। তবে কবে কোন পরীক্ষা নেওয়া হবে, সে বিষয়ে এখনও কিছু জানানো হয়নি।

[আরও পড়ুন: রাজ্যের মোট করোনাজয়ীর সংখ্যা ১৪ লক্ষ পার, ক্রমশ নিম্নমুখী সংক্রমণ]

ইতিমধ্যে একাধিক গুরুত্বপূর্ণ পরীক্ষা বাতিল করেছে কেন্দ্র। মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষাও বাতিলের সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। কীভাবে ছাত্রছাত্রীদের মূল্যায়ন করা হবে, সে বিষয়ে যদিও এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। গত ৭ জুন বিশ্বভারতীর ছাত্রছাত্রীদের একাংশও তাদের প্রি ডিগ্রি পরীক্ষা বাতিলের দাবি জানান। তাঁদের যুক্তি, করোনা আবহে ঠিকমতো পড়াশোনা হয়নি। সেক্ষেত্রে পরীক্ষা হলে খুবই সমস্যায় পড়তে হবে তাদের। তাই ই-মেল মারফত পরীক্ষা বাতিলের দাবিতে সরব হয় পড়ুয়ারা। তারপর বিশ্বভারতী কর্তৃপক্ষ বৈঠক করে। বুধবার বিজ্ঞপ্তি জারি করে সিদ্ধান্ত জানায় কর্তৃপক্ষ। ছাত্রছাত্রীদের অনুরোধ মেনে না নিয়ে প্রি ডিগ্রি পরীক্ষা হবে বলেই জানানো হয়েছে।

[আরও পড়ুন: আদিবাসী তরুণীকে গণধর্ষণ! শোকে অসুস্থ হয়ে মৃত্যু নির্যাতিতার মায়ের, চাঞ্চল্য মালদহে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement