BREAKING NEWS

১৪  আশ্বিন  ১৪২৯  বুধবার ৫ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

রীতি ভেঙে কালীপুজো নিয়ে লেকচার সিরিজের আয়োজন, ফের বিতর্কে বিশ্বভারতী

Published by: Tiyasha Sarkar |    Posted: July 22, 2022 10:35 am|    Updated: July 22, 2022 10:35 am

Visva-Bharati University organise lecture series on Kali Puja, controversy started | Sangbad Pratidin

ফাইল ছবি

ভাস্কর মুখোপাধ্যায়, বোলপুর: বিতর্ক যেন কিছুতেই বিশ্বভারতীর (Visva-Bharati University) পিছু ছাড়ছে না। এবার কালীপুজো নিয়ে লেকচার সিরিজের আয়োজন করে প্রবল সমালোচনার মুখে ঐতিহ্যবাহী এই শিক্ষাপ্রতিষ্ঠান। রাজনৈতিক স্বার্থে এই সিদ্ধান্ত? প্রশ্ন তুলেছেন ঠাকুর পরিবারের সদস্য সুপ্রিয় ঠাকুর।

প্রতিবারের মতোই এবারও লেকচার সিরিজের আয়োজন করেছে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়। নির্দেশিকা অনুযায়ী, আগামী ২৫ জুলাই হবে এই লেকচার সিরিজ। বিষয়, “কালীপুজোর ধারণা”। সেখানে উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী, অধ্যাপক, ছাত্র-ছাত্রীরা তো থাকবেনই। এছাড়া থাকবেন শ্রী শারদআত্মানন্দ মহারাজ। এই নির্দেশিকা নিয়েই তৈরি হয়েছে বিতর্ক। কারণ, ব্রহ্ম ধর্ম পালন হয় বিশ্বভারতীতে। মূর্তি পুজোয় বিশ্বাসী নয় ঐতিহ্যবাহী এই শিক্ষা প্রতিষ্ঠান। বিশ্বভারতীতে রবীন্দ্রনাথ ঠাকুরকে শ্রদ্ধা জানানো হয় তাঁর চেয়ারে পুষ্পার্পণ করে। তাহলে কেন কালী পুজোর ধারণা নিয়ে লেকচার সিরিজের আয়োজন, সেই প্রশ্ন তুলেছেন অনেকে।

[আরও পড়ুন: একুশের মঞ্চে মমতাকে বস্তাভরতি মুড়ি এগিয়ে দিয়ে রাতারাতি ‘হিরো’ বর্ধমানের যুবক]

সম্প্রতি কালী প্রসঙ্গে মন্তব্য করে সমালোচিত হয়েছেন তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র। সেই ইস্যুতে মুখ খুলেছেন খোদ প্রধানমন্ত্রী। প্রতিবাদ স্বরূপ জুলাই মাসে কলকাতায় কালীপুজোর আয়োজন করেছে বিজেপি। এই পরিস্থিতিতে কালী পুজো নিয়ে লেকচার সিরিজের আয়োজনের নেপথ্যে রাজনৈতিক অভিসন্ধিও থাকতে পারে বলে দাবি ওয়াকিবহল মহলের।

এ বিষয়ে ঠাকুর পরিবারের সদস্য সুপ্রিয় ঠাকুর বলেন, “বিশ্বভারতীতে এই ধরণের আলোচনা প্রথম এবং এটা অত্যন্ত দুর্ভাগ্যজনক।” তাঁর অভিযোগ, গোটা বিষয়টার নেপথ্যে রাজনৈতিক স্বার্থ রয়েছে। বিজেপি সরকারের কাছে ভাল সাজতে উপাচার্য এই ধরনের লেকচার সিরিজের আয়োজন করেছেন। যা বিশ্বভারতীর রীতি বিরুদ্ধ। বিষয়টির তীব্র প্রতিবাদ করেছেন তিনি। এই বিষয়টি মেনে নিতে পারছেন না আবাসিকরাও। এই সিদ্ধান্তে রীতি মতো স্তম্ভিত তাঁরা। কিন্তু কেন প্রথা ভেঙে কালী পুজো নিয়ে লেকচারের আয়োজন, সেই বিষয়ে বিশ্ববিদ্যালয়ের কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

[আরও পড়ুন: মৃত শিশুকে বাঁচাতে পুজোর পর ১৮ ঘণ্টা রাখা হল বন্ধ ঘরে! দেহ খুবলে খেল পিঁপড়ে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে