Advertisement
Advertisement
Wather Update

পয়লা বৈশাখে বৃষ্টি ৫ জেলায়, ভিজবে কি কলকাতাও?

উত্তর পশ্চিমের জেলায় শুকনো হাওয়ার দাপট ক্রমশ বাড়বে।

Wather Update: Rain may lash out in 5 districts on Pola Baishakh
Published by: Paramita Paul
  • Posted:April 14, 2024 10:59 am
  • Updated:April 14, 2024 11:01 am

নিরুফা খাতুন: নতুন বাংলা বছরের শুরুতেই রাজ্যের উত্তর ও দক্ষিণে আবহাওয়ার দুই ভিন্ন ছবি। বাংলা বছরের শুরুতে উত্তরে চলবে বৃষ্টি। আর বছরের প্রথম দিন থেকেই গরম ও শুষ্ক আবহাওয়ায় কাটবে কলকাতা-সহ দক্ষিণের জেলাগুলির সারাদিন। আংশিক মেঘলা আকাশ। বেলা বাড়লে বাড়বে গরমও। উত্তর পশ্চিমের জেলায় শুকনো হাওয়ার দাপট ক্রমশ বাড়বে।

নববর্ষে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরের পাঁচ জেলায়। রবিবার নববর্ষের দিন শুধুমাত্র পার্বত্য এলাকায় বৃষ্টির পূর্বাভাস। দুই পার্বত্য জেলা দার্জিলিং ও কালিম্পং বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। জলপাইগুড়িতেও হালকা বৃষ্টির সম্ভাবনা। সবমিলিয়ে উত্তরবঙ্গের পাঁচ জেলাতেই বৃষ্টির সম্ভাবনা। দক্ষিণবঙ্গের উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়াতে সামান্য বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে সামগ্রিকভাবে গরম ও অস্বস্তিকর আবহাওয়াই চলবে সপ্তাহভর। আপাতত তাপপ্রবাহের সতর্কবার্তা নেই। তবে গরম ও অস্বস্তিকর আবহাওয়া এতটাই থাকবে যে দাবদাহের কারণে সকাল ১১টা থেকে বিকেল চারটে পর্যন্ত রোদে যেতে বারণ করেছে আবহাওয়া দপ্তর।

Advertisement

হাওয়া অফিস বলছে,দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা পাঁচ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা বাড়তে পারে। সোমবার থেকে দাবদাহ বাড়বে। সব জেলাতেই গরম ও শুষ্ক আবহাওয়া রয়েছে। বৃষ্টির সম্ভাবনা নেই। মঙ্গলবার বৃষ্টির সম্ভাবনা আরও কমবে দক্ষিণবঙ্গে। দাবদাহ বাড়বে। শুধুমাত্র উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, মুর্শিদাবাদ নদীয়াতে স্থানীয়ভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। যদিও ওই বৃষ্টির সম্ভাবনা খুব সামান্য।

Advertisement

আগামী সপ্তাহে উত্তরবঙ্গে বিক্ষিপ্তভাবে বৃষ্টি চলবে। ১৬ এবং ১৯ এপ্রিল বৃষ্টির সম্ভাবনা বেশি উত্তরবঙ্গের জেলাগুলিতে। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি জেলায় বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা বেশি। আগামী চারদিনে দুই থেকে চার ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে উত্তরবঙ্গের জেলাগুলিতে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ