BREAKING NEWS

২৯ চৈত্র  ১৪২৭  সোমবার ১২ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

‘মমতাকে টুকলি করে লাভ নেই’, বিজেপির নির্বাচনী ইস্তাহারকে চ্যালেঞ্জ তৃণমূল সুপ্রিমোর

Published by: Sucheta Sengupta |    Posted: March 22, 2021 1:40 pm|    Updated: March 22, 2021 1:52 pm

An Images

দেবব্রত দাস, খাতড়া: রবিবার সন্ধেবেলা প্রকাশিত হয়েছে বিজেপির (BJP) ইস্তাহার তথা ‘সংকল্পপত্র’। মহিলাদের জন্য বহু প্রতিশ্রুতি রয়েছে তাতে, রয়েছে নগরোন্নয়নে একাধিক পরিকল্পনাও। রাজনৈতিক মহলের একটা বড় অংশেরই মত, এই প্রতিশ্রুতির সিংহভাগই তৃণমূল সরকারকে অনুকরণ করে তৈরি। শাসকদলের তাবড়ে নেতারাও তেমনই বলছেন। এরপর সোমবার বাঁকুড়ার কোতুলপুরে নির্বাচনী জনসভায় গিয়ে গেরুয়া শিবিরের ইস্তফাপত্র নিয়ে কার্যত চ্যালেঞ্জ ছুঁড়ে দিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। জনসভা থেকে তিনি বললেন, ”মমতাকে টুকলি করে কোনও লাভ নেই।”

‘মা কিচেনে’র পালটা ‘অন্নপূর্ণা ক্যান্টিন’। একুশে বঙ্গের ভোটের নির্বাচনী ইস্তাহারে খাদ্য এবং রেশন সামগ্রী নিয়ে একগুচ্ছ আকর্ষণীয় প্রকল্প ঘোষণা করেছে বিজেপি (BJP)। রবিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ইস্তাহার প্রকাশ করে জানিয়েছেন, ‘অন্নপূর্ণা আহার’ কেন্দ্রগুলিতে ৫ টাকায় তিনবেলা ভরপেট পুষ্টিকর খাবার মিলবে। পাশাপাশি রেশন নিয়েও বড় প্রতিশ্রুতি রয়েছে গেরুয়া শিবিরের ইস্তাহারে। বলা হয়েছে, বিজেপি ক্ষমতায় এলে ১ টাকা কেজির গম, ৩ টাকা কেজির নুন, ৫ টাকা কেজির চিনি এবং ৩০ টাকা কেজিতে ডাল মিলবে। রাজ্যে মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের উদ্যোগে ইতিমধ্যে ‘মা কিচেন’ চালু হয়েছে। যেখানে ৫ টাকায় মধ্যাহ্নভোজে ডিম-ভাত পাওয়া যায়। সমাজের যে কোনও অর্থনৈতিক স্তরের মানুষজন ‘মা কিচেন’ থেকে এই খাবার খেতে পারেন। তারই অনুকরণে বিজেপির নির্বাচনী ইস্তাহারে ‘অন্নপূর্ণা ক্যান্টিন’ প্রকল্পের পরিকল্পনা বলে মত রাজনৈতিক মহলের একাংশের।

[আরও পড়ুন: বল ভেবে খেলতে গিয়ে বিপত্তি, বিস্ফোরণে মৃত্যু পূর্ব বর্ধমানের খুদের, আহত আরও ১]

এই নিয়েই সোমবার বাঁকুড়ার (Bankura) সভা থেকে তোপ দাগলেন মমতা বন্দ্যোপাধ্যায়। বললেন, ”চাল-ডালের দাম কমিয়ে লাভ নেই। গ্যাসের দাম কমাও। আমাদের সরকার চাল বিনামূল্যেই দেয়। সেই চাল ফোটাতে অনেক টাকা দিয়ে গ্যাস কিনতে হয়। তাহলে গৃহস্থের চলবে কী করে? গ্যাসের দাম না কমালে বড় আন্দোলন হবে।” পাশাপাশি তিনি এও বলেন, ”মমতার প্রকল্পগুলোকে টুকে কোনও লাভ নেই।” মহিলাদের জীবনযাত্রার মানোন্নয়নে ঢালাও প্রতিশ্রুতি দিয়ে বিজেপির নির্বাচনী ইস্তাহার বা ‘সংকল্পপত্র’ নিয়ে তৃণমূল নেতৃত্ব আগেই প্রতিক্রিয়া দিয়েছে। দলের সুপ্রিমো তথা রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কী বলেন, সেদিকে নজর ছিল সব মহলের। তিনিও বোঝালেন, গেরুয়া ‘সংকল্পপত্রে’র আসল রহস্য তিনি সহজেই টের পেয়েছেন।

[আরও পড়ুন: রাজনৈতিক ব্যক্তিত্বরা বাদ, ভোটের আগে পুরসভাগুলিতে প্রশাসক নিয়োগ করল কমিশন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement