BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  শনিবার ১৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

আটকে পড়া মানুষদের জন্য ই-পাস চালু করল রাজ্য, জেনে নিন আবেদনের পদ্ধতি

Published by: Subhamay Mandal |    Posted: May 8, 2020 3:32 pm|    Updated: May 8, 2020 3:32 pm

An Images

সন্দীপ চক্রবর্তী: দেশজুড়ে লকডাউনের ৪৫ দিন অতিক্রান্ত। দীর্ঘদিন লকডাউনের জেরে পশ্চিমবঙ্গের বহু মানুষ দেশের বিভিন্ন রাজ্যে আটকে রয়েছেন। আবার ভিনরাজ্যের অনেকে আছে যাঁরা বাংলায় আটকে রয়েছেন। এবার পশ্চিমবঙ্গের বাইরে অন্য রাজ্যে গিয়ে আটকে থাকা ও অন্য রাজ্য থেকে এই রাজ্যে এসে আটকে পড়া মানুষদের জন্য ‘অটোমেটেড ই-পাস’ ব্যবস্থা চালু করল রাজ্য সরকার।

নিজেদের ব্যবস্থায় স্বস্থানে ফিরে যেতে ইচ্ছুক ব্যক্তিরা ই-পাসের জন্য রাজ্য সরকারের ‘এগিয়ে বাংলা’ পোর্টাল www.wb.gov.in-এ নির্ধারিত লিংক অথবা হোয়াটসঅ্যাপ নম্বর ৮০১৭৮ ৪৫৫৫৫ কিংবা ৫১৯৬৯ নম্বরে এসএমএস-এ যোগাযোগ করতে পারেন। সেখানে তিন ধরনের পাসের কথা উল্লেখ করা হয়েছে। সংশ্লিষ্ট পাসগুলোর লিংকও দেওয়া হয়েছে ওয়েবসাইটে। পশ্চিমবঙ্গের বাইরের বাসিন্দাদের জন্য যেমন পাসের ব্যবস্থা করা হয়েছে। সেরকমই এ রাজ্যে ঢোকার জন্য পাসেরও ব্যবস্থা রয়েছে ওই পোর্টালে।

[আরও পড়ুন: করোনা যুদ্ধে একাধিক উদ্যোগ, দিনমজুর ও থ্যালাসেমিয়া রোগীদের পাশে দুই স্বেচ্ছাসেবী সংগঠন]

নাম নথিভুক্ত করার জন্য এসএমএসও করা যাবে। তার জন্য ৫১৯৬৯ নম্বরে এসএমএস পাঠাতে হবে। সেখানে বর্তমান ঠিকানার পিন কোড, যে রাজ্যে বাড়ি সেখানকার ঠিকানার পিন কোড, কত জন যাত্রা করবেন তার পূর্ণাঙ্গ বিবরণ দিতে হবে। এসএমএস করতে হবে এই ফরম্যাটে- এWB<Space>COVID<Space>source pincode<Space>destination pincode<Space>no of passengers( in two digits)। কীভাবে এসএমএস করবেন তাঁর একটা উদাহরণ দেওয়া রয়েছে ওয়েবসাইটে। সেটি হল WB COVID 560097 700015 04- এইভাবে।

[আরও পড়ুন: ডিজিটাল কার্ড ছাড়াও এবার মিলবে রেশন, লকডাউনে খাদ্য সংকট রুখতে বড়সড় পদক্ষেপ রাজ্যের]

ছবি: শুভাশিস রায়

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement