BREAKING NEWS

১২ শ্রাবণ  ১৪২৮  বৃহস্পতিবার ২৯ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

মাসের শেষ দিনে Ration বিলি নয়, নতুন নির্দেশিকা জারি করল রাজ্য সরকার

Published by: Paramita Paul |    Posted: July 19, 2021 10:22 pm|    Updated: July 19, 2021 10:26 pm

WB Govt, notifies No Ration will be given in the last day of Month | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: মাসের শেষ দিনে এবার থেকে আর রেশন (Ration) বিলি হবে না। সোমবার তাদের এই নতুন সিদ্ধান্তের কথা রাজ্য ও জেলায় দপ্তরের সমস্ত স্তরে নির্দেশের আকারে জানিয়ে দিল খাদ্যদপ্তর(Food Department)। জুলাই মাস থেকেই কার্যকর হচ্ছে এই সিদ্ধান্ত। কিন্তু কেন হঠাৎ এমন সিদ্ধান্ত নিল রাজ্য?

কারণ হিসাবে তাদের বক্তব্য, প্রতি মাসে কত গ্রাহক রেশন নিলেন, তার তথ্য সরকারি পোর্টালে তুলে দিতে হয়। মাসের শেষদিনে রেশন বিলি বন্ধ রেখে এবার থেকে সেই কাজ করা হবে। কেন্দ্র ও রাজ্য উভয় সরকারের রেশন গ্রাহকের জন্যই আলাদা পোর্টাল রয়েছে। আগের মাসে কত গ্রাহক রেশন পেলেন, তার উপর ভিত্তি করে পরের মাসের বরাদ্দ ছাড়া হয়।

[আরও পড়ুন: সাপের ছোবলে কিশোরীর মৃত্যু, দেহ বাড়িতে রেখে ওঝা দিয়ে ঝাড়ফুঁক করানোর অভিযোগ]

গ্রাহকের তথ্য সময়মতো সেখানে না দিলে হিসাবে গরমিল হওয়ার প্রভূত সম্ভাবনা থেকে যায়। বাড়ে জটিলতাও। যেমনটা হয়েছিল গত বছর পুজোর মুখে। কেন্দ্রের পাঠানো বিনামূল্যের এক মাসের রেশন বিলির হিসাব একদিন দিতে দেরি করায় শেষ মাসের রেশন পাঠায়ইনি কেন্দ্র। তবে রাজ্যের বিনামূল্যের বাড়তি রেশন দেওয়ার কাজ হয়েছিল।

সেই ভুল আর তারা করতে চায় না। তাছাড়া আগস্টের মধ্যে রেশন কার্ডের সঙ্গে আধার সংযুক্তিকরণের কাজও চলছে জোরকদমে। ফলে কাজের পরিমাণের পাশাপাশি জটিলতাও বেড়েছে। সেই কারণেই তাদের পোর্টালে গ্রাহকের তথ্য তোলার জন্য একদিন বিলি–বণ্টন বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। অন্যদিকে, ইতিমধ্যে চলতি বছর কেন্দ্র সরকার তাদের বিনামূল্যের রেশন পাঠানোর মেয়াদ বাড়িয়েছে। তার আগেই যদিও রাজ্য তাদের বিনামূল্যের মেয়াদ বাড়ানোর কথা ঘোষণা করেছিল।

[আরও পড়ুন: হেলমেট আর মাস্ক পরার পুরস্কার, বর্ধমানে ফ্রি-তে পেট্রল পেলেন ৫০ বাইক আরোহী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement