Advertisement
Advertisement
WB Weather Update

WB Weather Update: ঘনীভূত নিম্নচাপ, ভাইফোঁটায় বৃষ্টি-কাঁটা? কী বলছে হাওয়া অফিস?

ইডেনে বিশ্বকাপের শেষ চারের মেগা ম্যাচ কি ভেস্তে যেতে পারে?

WB Weather Update: Forecast during Bhai Phota
Published by: Sucheta Sengupta
  • Posted:November 14, 2023 9:50 am
  • Updated:November 17, 2023 6:25 pm

নিরুফা খাতুন: কালীপুজো, দীপাবলির (Diwali) আনন্দে প্রকৃতি কোনও বাধা হয়ে দাঁড়ায়নি। বরং হেমন্তের শুরুতে তাপমাত্রা নিম্নমুখী হওয়ায় হালকা ঠান্ডার আমেজে ভালোই কেটেছে আলোর উৎসব। শীতও ধীরে ধীরে যাত্রা শুরু করছে, এমনই মনে হচ্ছিল। তবে তা বিলম্বিত হওয়ার আশঙ্কা ষোলো আনা। তার চেয়েও বড় কথা, ভাইফোঁটার (Bhaiphota) আনন্দে কাঁটা হতে চলেছে বৃষ্টি! আবার বৃহস্পতিবারই ইডেনে বিশ্বকাপের শেষ চারের মেগা ম্যাচ। তাও কি ভেস্তে যেতে পারে? আবহাওয়া দপ্তরের পূর্বাভাস (Weather Update), দক্ষিণ আন্দামান সাগরের উপর একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে, যা ধীরে ধীরে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের দিকে এগিয়ে নিম্নচাপে পরিণিত হবে। তার প্রভাবে মঙ্গলবার বিকেল থেকেই বঙ্গে আবহাওয়ার পরিবর্তনের সম্ভাবনা প্রবল। কয়েকটি জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি (Rain)হতে পারে।

আবহাওয়া দপ্তর সূত্রে খবর, দক্ষিণ আন্দামান সাগরে যে ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে, তা শক্তি বাড়িয়ে মঙ্গলবার দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে নিম্নচাপে (Depression) পরিণত হবে। তার প্রভাবে মঙ্গলবার বিকেল থেকে মেঘলা আকাশ, তাপমাত্রা বাড়ার সম্ভাবনা। উপকূলবর্তী এলাকায় হালকা বৃষ্টি হতে পারে। বৃহস্পতিবার দক্ষিণ বঙ্গোপসাগরের নিম্নচাপটি আরও শক্তি বাড়িয়ে অতি গভীর নিম্নচাপে পরিণত হবে। এর পর তা দিক পরিবর্তন করে ওড়িশা উপকূলের দিকে সরে যেতে পারে। শুক্রবার পর্যন্ত এর প্রভাবে বঙ্গে আবহাওয়ার পরিবর্তন হবে। এমনই খবর আলিপুর হাওয়া অফিস সূত্রে।

Advertisement

[আরও পড়ুন: কলকাতায় চাঁদার জুলুমে জেরবার পুলিশই! থানাতে মার খেলে ওসি, সাব ইন্সপেক্টররা]

মঙ্গলবার দুপুরের পর দ্বিতীয়া। বুধবার দুপুর পর্যন্ত এই তিথিতে ভ্রাতৃদ্বিতীয়া উৎসব। হাওয়া অফিসের পূর্বাভাস সত্যি হলে, বুধবার ঘরে ঘরে ‘যমের দুয়ারে কাঁটা’র পাশাপাশি বৃষ্টি-কাঁটাও আসন্ন। বৃহস্পতিবার ও শুক্রবারও উপকূলবর্তী জেলাগুলি ভিজতে পারে হালকা বৃষ্টিতে। কলকাতা ও পার্শ্ববর্তী উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, হাওড়া, হুগলি, নদিয়ায় বৃষ্টির সম্ভাবনা। নিম্নচাপের জেরে তাপমাত্রা বাড়তে পারে ৩ ডিগ্রি পর্যন্ত। তবে উত্তরবঙ্গে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

Advertisement

[আরও পড়ুন: পড়শি পার্থ, প্রেসিডেন্সিতে প্রথম রাত কেমন কাটল জ্যোতিপ্রিয়র?]

এদিকে, বৃহস্পতিবার ইডেনে বিশ্বকাপ সেমিফাইনালের ম্যাচ। দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে অস্ট্রেলিয়া। সেই ম্যাচেও কি কাঁটা হবে বৃষ্টি? হাওয়া অফিসের পূর্বাভাস শুনে এখন চিন্তায় ক্রিকেটপ্রেমীরা। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ