Advertisement
Advertisement
WB Weather Update

দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের আশঙ্কা, এই ৫ ঘণ্টা বাড়ি থেকে না বেরনোর সতর্কতা হাওয়া অফিসের

কেমন থাকবে উত্তরবঙ্গের আবহাওয়া?

WB Weather Update: MeT predicts heat wave in West Bengal

ফাইল চিত্র।

Published by: Sayani Sen
  • Posted:April 15, 2024 9:40 am
  • Updated:April 15, 2024 9:40 am

নিরুফা খাতুন: বৈশাখের শুরুতেই বঙ্গে তীব্র গরম। সপ্তাহজুড়ে তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে দক্ষিণবঙ্গে। বৃষ্টির পূর্বাভাস থাকলেও তাপমাত্রা বাড়বে উত্তরবঙ্গে। এই পরিস্থিতিতে তীব্র রোদে না বেরনোর পরামর্শই দিচ্ছেন চিকিৎসকরা। বেলা ১১টা থেকে বিকেল ৪টে পর্যন্ত রোদে বেরনোর ক্ষেত্রে সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দপ্তর।

কলকাতায় চলতি সপ্তাহের শেষ দিকে তাপপ্রবাহের মতো পরিস্থিতি তৈরি হতে পারে। বাড়বে গরম ও অস্বস্তি। সোমবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৯ ডিগ্রি। রবিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭.৯ ডিগ্রি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ২৫ থেকে ৯০ শতাংশ। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, রাজস্থান থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ পর্যন্ত একটি পূর্ব-পশ্চিম অক্ষরেখা, যেটি বিহার ও ঝাড়খণ্ডের উপর দিয়ে অবস্থিত। এছাড়া দক্ষিণের কোমরিন এলাকা থেকে কর্নাটক পর্যন্ত একটি অক্ষরেখা রয়েছে। নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে আগামী বৃহস্পতিবার। ঘূর্ণাবর্ত রয়েছে রাজস্থান, উত্তর বাংলাদেশ, মধ্যপ্রদেশ এবং দক্ষিণের কোমরিন এলাকায়।

Advertisement

[আরও পড়ুন: জলে গেল রোহিতের শতরান, ওয়াংখেড়েতেই মুম্বই বধ চেন্নাইয়ের]

ওড়িশার তাপপ্রবাহের প্রভাব পড়তে পারে বাংলায়। দক্ষিণবঙ্গে চলতি সপ্তাহে তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে। মূলত পশ্চিমের জেলাগুলিতেই তার সম্ভাবনা সবচেয়ে বেশি। পশ্চিমের জেলাগুলিতে আগামী ৪ দিনে তাপমাত্রা ৪ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। তাপমাত্রা ৪০ ডিগ্রির গণ্ডিও পেরতে পারে। মঙ্গলবার থেকে শনিবার পর্যন্ত গরম ও অস্বস্তিকর আবহাওয়া।

Advertisement

এদিকে, মঙ্গল থেকে শুক্রবার পর্যন্ত ভিজতে পারে উত্তরবঙ্গের জেলাগুলি। আগামী চারদিনে ২-৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে। সোমবার শুধুমাত্র দার্জিলিং, কালিম্পংয়ে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির হালকা সম্ভাবনা। মঙ্গলবার বৃষ্টি বাড়বে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কোচবিহার, মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। ৪০-৫০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। আপাতত কয়েকদিন রোদে বাড়ি থেকে বেরনোর ক্ষেত্রে বিশেষ সতর্কতা অবলম্বনের পরামর্শ চিকিৎসক ও আবহাওয়াবিদদের। অবশ্যই সঙ্গে রাখতে হবে ছাতা ও জল। নরম সুতির পোশাক পরে বাইরে বেরনোর পরামর্শও দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: যুবতী শিক্ষিকার যৌন লালসার শিকার নাবালক ছাত্র, গাড়ির ব্যাকসিটেই সঙ্গম!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ