Advertisement
Advertisement
WB Weather Update

ফের পুড়বে দক্ষিণবঙ্গ? জেনে নিন কী বলছে হাওয়া অফিসের পূর্বাভাস

উত্তরবঙ্গে ঢুকে থমকে বর্ষা।

WB Weather Update: MeT predicts temperature rises to Kolkata and adjacent area

ফাইল চিত্র।

Published by: Sayani Sen
  • Posted:June 3, 2024 10:03 am
  • Updated:June 3, 2024 2:40 pm

নিরুফা খাতুন: উত্তরবঙ্গে থমকে বর্ষা। তবে সেখানে চলছে ভারী বৃষ্টি। সঙ্গে রয়েছে দমকা হাওয়ার দাপটও। দক্ষিণবঙ্গেও বিকেলের পর থেকে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে অস্বস্তি থেকে রেহাই নেই। কারণ, শুক্রবারের মধ্যে ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে তাপমাত্রা।

আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, দুদিন আগেই ভারতের মূল ভূখণ্ড কেরলে পৌঁছে যায় মৌসুমী বায়ু। নির্ধারিত সময়ের সাতদিন আগেই বর্ষা আসে বাংলায়। উত্তরবঙ্গে ঢুকে পড়লেও, এক জায়গাতেই তিনদিন থমকে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু। এছাড়া পূর্ব মধ্য ও দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। এটি দক্ষিণ দিকে হেলে রয়েছে। উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায় পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে মঙ্গলবার। হরিয়ানা, উত্তরপ্রদেশ, সৌরাষ্ট্র এবং রাজস্থানেও রয়েছে ঘূর্ণাবর্ত।

Advertisement

[আরও পড়ুন: মোদির প্রত্যাবর্তনের ইঙ্গিত মিলতেই চাঙ্গা শেয়ার বাজার, সূচক বাড়ল ২০০০ পয়েন্ট]

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, দক্ষিণবঙ্গে বজায় থাকবে অস্বস্তিকর আবহাওয়া(WB Weather Update)। সোমবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৯ ডিগ্রি। রবিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৪ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৬৬ থেকে ৯২ শতাংশ। ঝড়বৃষ্টিতে স্বস্তি মিলতে পারে সন্ধ্যের দিকে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিতে সোমবার ভিজতে পারে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, বাঁকুড়া, পুরুলিয়া ও ঝাড়গ্রাম। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে বইতে পারে দমকা ঝোড়ো হাওয়া। দক্ষিণবঙ্গের বাকি জেলায় ৩০-৪০ কিলোমিটার বেগে দমকা ঝোড়ো বাতাসের সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিও হতে পারে। মঙ্গলবারেও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা। তবে সকাল থেকে চরম অস্বস্তিকর আবহাওয়া বজায় থাকবে। দুপুর বা বিকেলের পর ভিজতে পারে কলকাতা, হাওড়া ও হুগলি। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে ৩০-৪০ কিলোমিটার বেগে বইতে পারে দমকা ঝোড়ো হাওয়া। বুধবারেও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের সব জেলাতেই।

Advertisement

উত্তরবঙ্গেও ভারী বৃষ্টির পূর্বাভাস। আগামী দুদিন দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহার জেলাতে ভারী বৃষ্টি হতে পারে। সঙ্গে বইতে পারে দমকা ঝোড়ো হাওয়া। মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরেও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে। এদিকে, ভিনরাজ্যেও রয়েছে ভারী বৃষ্টির সতর্কতা। বিশেষত তামিলনাড়ু, কেরল, মাহে, লাক্ষাদ্বীপ, আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জ তামিলনাড়ুতে ভারী বৃষ্টির সম্ভাবনা। অসম, মেঘালয় এবং অরুণাচল প্রদেশেও হতে পারে ভারী বৃষ্টি। ৫০-৬০ কিলোমিটার বেগে বইতে পারে দমকা ঝোড়ো হাওয়াও।

[আরও পড়ুন: ‘উত্তরপ্রদেশ ট্রিটমেন্ট হবে, পুরো এনকাউন্টার’, ভোট মিটতেই হুঙ্কার সুকান্তর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ