Advertisement
Advertisement
WB Weather Update

সপ্তাহান্তে পুড়বে দক্ষিণবঙ্গ, আবারও কলকাতায় ৪০ ডিগ্রি?

বর্ষা থমকে থাকায় উত্তরবঙ্গে বৃষ্টির পূর্বাভাস।

WB Weather Update: MeT predicts temperature to rise in Kolkata and rain for North Bengal

ফাইল চিত্র।

Published by: Sayani Sen
  • Posted:June 7, 2024 9:59 am
  • Updated:June 7, 2024 2:20 pm

নিরুফা খাতুন: উত্তর পশ্চিমের গরম হাওয়া ঢুকছে বাংলায়। তাই উইকেন্ডে চরম গরম আর অস্বস্তির পূর্বাভাস দিল হাওয়া অফিস। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে গরমের সঙ্গে জলীয় বাষ্পের অস্বস্তি ভোগাবে। বাঁকুড়া, পুরুলিয়া-সহ পশ্চিমের জেলায় তাপমাত্রা ৪৩ থেকে ৪৪ ডিগ্রি ছুঁতে পারে। ফের কলকাতার তাপমাত্রাও পার করবে চল্লিশ ডিগ্রি, এটাই এখন লাখ টাকার প্রশ্ন।

আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, দক্ষিণবঙ্গে দুদিনে তিন ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে। পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পুরুলিয়ায় অস্বস্তি বাড়বে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিতে সাময়িক স্বস্তি মিলতে পারে সন্ধের দিকে। শুক্রবার পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়াতে বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টির সম্ভাবনা। ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে বইতে পারে দমকা ঝোড়ো হাওয়া। উত্তরে কিছুটা আগেই প্রবেশ করেছে বর্ষা। তবে দক্ষিণবঙ্গে এখনই বর্ষার দেখা মেলা ভার। বুধবারের আগে দক্ষিণবঙ্গে মৌসুমী বায়ুর সম্ভাবনা কম।

Advertisement

[আরও পড়ুন: দিকে দিকে ‘আক্রান্ত’ বিজেপি, পালটা ‘মারে’র হুঁশিয়ারি সুকান্তর]

এদিকে, আপাতত উত্তরবঙ্গে বৃষ্টি চলবে। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহারে ভারী বৃষ্টি সঙ্গে দমকা হাওয়ার পূর্বাভাস। শনিবার ভারী বৃষ্টি হতে পারে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে। রবিবার জলপাইগুড়ি, কোচবিহার ও উত্তর দিনাজপুরে ভারী বৃষ্টির সতর্কতা। সোমবার ভারী বৃষ্টির সতর্কতা বজায় থাকবে আলিপুরদুয়ার এবং দুই দিনাজপুরে। বৃষ্টি হলেও বাড়বে তাপমাত্রা।

Advertisement

বাংলায় তীব্র গরমের পাশাপাশি বিহার, ওড়িশা, মধ্যপ্রদেশ, ঝাড়খণ্ড, পাঞ্জাব, হরিয়ানায় তাপপ্রবাহের পরিস্থিতি বজায় থাকবে। ৪২-৪৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা থাকবে মধ্যপ্রদেশে, দিল্লি এবং উত্তরপ্রদেশের কিছু অংশে। ৪০-৪২ ডিগ্রি তাপমাত্রা থাকবে ওড়িশা, ছত্তিশগড় এবং গুজরাটে। ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে কেরল, মাহে, লাক্ষাদ্বীপ, আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জে। ভিজবে তামিলনাড়ু, অসম, মেঘালয় এবং অরুণাচল প্রদেশও।

[আরও পড়ুন: বাঁকুড়ার লড়াই থেকে বরানগরের জয়, ‘দ্বন্দ্ব’ এড়িয়েও সেরা চার সন্তানের ‘মা’ সায়ন্তিকা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ