Advertisement
Advertisement
WB Weather Update

মৌসুমী বায়ুর উপর কী প্রভাব ফেলেছে রেমাল? জানাল হাওয়া অফিস

কলকাতা শহরে আজ গরম বাড়বে।

WB Weather Update: What is the effect of monsoon due to Cyclone Remal?
Published by: Suparna Majumder
  • Posted:May 28, 2024 11:00 am
  • Updated:May 28, 2024 12:28 pm

নিরুফা খাতুন: কলকাতা শহরে রেমালের পালা আপাতত সাঙ্গ। আজ অর্থাৎ মঙ্গলবার এই ঘূর্ণিঝড়ের দাপট দেখা যেতে পারে উত্তরবঙ্গে। দক্ষিণবঙ্গে আজ থেকেই বাড়বে তাপমাত্রা। এমনটাই জানানো হয়েছে হাওয়া অফিসের পক্ষ থেকে। কিন্তু রেমালের টান মৌসুমী বায়ুর উপর কী ধরনের প্রভাব ফেলেছে?

Rain
ফাইল ছবি

আবহাওয়া(WB Weather Update) দপ্তর সূত্রে খবর, রেমাল শক্তি হারিয়ে বাংলাদেশ হয়ে উত্তর পূর্ব ভারতের রাজ্যগুলিতে প্রবেশ করবে। মঙ্গলবার সকালে গভীর নিম্নচাপ হিসেবে থাকলেও বেলা যত বাড়বে আরও শক্তি হারিয়ে সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হবে। সমুদ্রে ৭৫ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইবে এবং উপকূলে ৬৫ কিলোমিটার গতিবেগে দমকা বাতাস থাকার সম্ভাবনা প্রবল। ধীরে ধীরে কমবে ঝোড়ো বাতাসের প্রভাব। তবে রেমালের টানে অনেকটা এগিয়ে এসেছে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু। এর প্রভাব বর্ষাতেও পড়তে পারে বলে মনে করা হচ্ছে। ৩০ শে মে বৃহস্পতিবার উত্তর-পশ্চিম ভারতে নতুন করে পশ্চিমে ঝঞ্ঝা ঢুকবে।

Advertisement

[আরও পড়ুন: স্কুলপাঠ্যে মনুসংহিতা! বিতর্কের মাঝেই মুখ খুললেন মহারাষ্ট্রের শিক্ষামন্ত্রী]

আগামী কয়েকটা দিন দক্ষিণবঙ্গের পরিস্থিতি কেমন থাকবে? হাওয়া অফিস জানাচ্ছে, দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলাতে তিন থেকে পাঁচ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে। মঙ্গলবার বেশিরভাগ জেলাতেই পরিষ্কার আকাশ থাকবে। ধীরে ধীরে তাপমাত্রাও বাড়তে থাকবে। রেমালের ছেড়ে যাওয়া জলীয় বাষ্প থাকায় অস্বস্তি সামান্য বাড়তে পারে। বিকেল বা সন্ধ্যের দিকে পশ্চিমের জেলা গুলিতে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা থাকবে।

Advertisement

উত্তরবঙ্গে আগামী দু-তিন দিন ভারী বৃষ্টি হবে। জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে ভারী থেকে অতি ভারী বৃষ্টি সতর্কতা রয়েছে। সেই সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হওয়া বইতে পার। দার্জিলিং ও কালিম্পংয়েও ভারী বৃষ্টি সঙ্গে দমকা বাতাসের পূর্বাভাস। মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুরে গরম ও অস্বস্তি বাড়বে। আগামী তিন দিনে তাপমাত্রা তিন থেকে পাঁচ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। গত ২৪ ঘন্টায় কলকাতায় বৃষ্টি হয়েছে ৫০.৫ মিলিমিটার।

[আরও পড়ুন: রেমালের তাণ্ডবে বিপর্যয় মিজোরামে, পাথর খনিতে ধস নেমে মৃত অন্তত ১০]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ