Advertisement
Advertisement

Breaking News

Madhyamik

আগামী বছর মাধ্যমিক কবে? দিনক্ষণ ঘোষণা পর্ষদের

১৪ ফেব্রুয়ারি মাধ্যমিক শুরু হওয়ার কথা ছিল, সেই তারিখ পরিবর্তন হয়েছে

WBBSE Board has published schedule of Madhyamik examination for next year
Published by: Subhankar Patra
  • Posted:June 29, 2024 9:09 am
  • Updated:June 29, 2024 1:36 pm

স্টাফ রিপোর্টার: চূড়ান্ত হল ২০২৫ সালের মাধ্যমিকের নির্ঘণ্ট। শুক্রবার মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় জানিয়ে দিলেন, ১০ ফেব্রুয়ারি থেকে শুরু হবে আগামী বছরের মাধ্যমিক পরীক্ষা। চলবে ২২ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রসঙ্গত, ২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষা শেষের দিনেই আগামী বছরের মাধ্যমিক পরীক্ষার সূচি ঘোষণা করা হয়েছিল।

সেই সূচি মোতাবেক ১৪ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়ার কথা ছিল মাধ্যমিক (Madhyamik)  পরীক্ষা। কিন্তু, সেই সূচি ঘোষণার সঙ্গেই প্রশ্ন উঠেছিল। কারণ, সরকারি ছুটির তালিকা অনুযায়ী ১৪ ফেব্রুয়ারি দিনটিতে ঠাকুর পঞ্চানন বর্মার জন্মদিবস উপলক্ষে ছুটি থাকে।  আবার আগামী বছর শবেবরাতও ওই দিনেই পড়ছে।  শবেবরাতেও সরকারি ছুটি থাকে। এর প্রেক্ষিতে সূচি বদল হবে বলে আগেই জানিয়েছিল মধ্যশিক্ষা পর্ষদ। এবার ঘোষণা করা হল সংশোধিত নতুন পরীক্ষাসূচি। 

Advertisement

[আরও পড়ুন: বিহারে কনস্টেবল পরীক্ষার প্রশ্নফাঁসে বাংলা যোগ! গ্রেপ্তার মধ্যমগ্রামের ছাপাখানার মালিক]

আগামী বছর ফেব্রুয়ারি (February) মাসের ১০ তারিখ প্রথম ভাষা বা বাংলা পরীক্ষা হবে। ১১ তারিখ দ্বিতীয় ভাষা বা ইংরেজি। এর পরে তিনদিন ছুটি। ১৫ তারিখে পরীক্ষা গণিতের। মাঝে একদিন ছুটি দিয়ে ১৭ তারিখ ইতিহাস পরীক্ষা। ১৮ ফেব্রুয়ারি হবে ভূগোলের পরীক্ষা। জীবনবিজ্ঞান হবে ১৯ ফেব্রুয়ারি। ২০ ফেব্রুয়ারি ভৌতবিজ্ঞান পরীক্ষা। ২২ তারিখ ঐচ্ছিক বিষয়ের পরীক্ষা রয়েছে।

Advertisement

চলতি বছরে মাধ্যমিক পরীক্ষা শুরু হয় ফেব্রুয়ারি মাসের ২ তারিখ। পরীক্ষা শেষ হয় ১২ ফেব্রুয়ারি।  ৮০ দিন পর প্রকাশিত হয় ফল। পরীক্ষার্থীর সংখ্যা ছিল প্রায় ১০ লক্ষ। গত বছরের তুলনায় চলতি বছরে পাসের হারও বেড়েছে। এবছর মাধ্যমিকে পাসের হার ছিল ৮৬.৩১ শতাংশ। গতবছর শতাংশের হার ছিল ৮৬.১৫।

[আরও পড়ুন: এসটিএফের জালে ‘শাহাদত’ মডিউলের আরও ১, চেন্নাই থেকে ধৃত জঙ্গি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ