BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ২৭ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

পুঞ্জীভূত হচ্ছে বর্ষার মেঘ, সপ্তাহান্তে ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে

Published by: Bishakha Pal |    Posted: June 27, 2019 12:32 pm|    Updated: June 27, 2019 12:32 pm

Weather department predicts heavy rain by week end

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উত্তরবঙ্গে বর্ষা এখন চুটিয়ে ব্যাট করছে। কিন্তু দক্ষিণবঙ্গে দেখা দেওয়ার নাম নেই। যদিও বা শোনা গিয়েছিল নিম্নচাপের জেরে কোথাও কোথাও দু-এক পশলা বৃষ্টি হবে, কিন্তু গত কয়েকদিনের আবহাওয়া বলছে, সে গুড়েও বালি। কথা ছিল আজ, বৃহস্পতিবার থেকে দক্ষিণবঙ্গে একটু একটু করে ঢুকবে বর্ষা। কিন্তু আকাশের অবস্থা তো অন্য কথাই বলছে। তবে স্বস্তির খবর আজই মুষলধারে বৃষ্টি না হলেও কোথাও কোথাও বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে খবর।

দক্ষিণবঙ্গে গত কয়েকদিন থেকেই তাপমাত্রা ক্রমশ বাড়ছে। বৃষ্টির কোনও দেখা নেই। কিন্তু স্বস্তির খবর বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হয়েছে। তার প্রভাবে বৃহস্পতিবার থেকে আকাশে মেঘের আনাগোনা শুরু হয়ে যাবে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনাও রয়েছে কোথাও কোথাও। হাওয়া অফিসের পূর্বাভাস, রবিবার থেকে দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে তার আগে বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টি হতে পারে। আবহাওয়া দপ্তর সূত্রে খবর, এ মাসের শেষের দিকে বাংলাদেশ লাগোয়া উত্তর বঙ্গোপসাগরে একটি নিম্নচাপের প্রভাবে ৩০ জুন থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। ১ ও ২ জুলাই কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

[ আরও পড়ুন: কৃষ্ণনগর-করিমপুর রোডে পেট্রলপাম্পের নির্মাণ কাজ বন্ধের নির্দেশ প্রশাসনের ]

এদিকে দক্ষিণবঙ্গের সম্পূর্ণ উলটো পরিস্থিতি উত্তরবঙ্গে। দক্ষিণবঙ্গবাসী যখন প্রবল গরমে নাজেহাল, তখন উত্তরবঙ্গের পরিস্থিতি একেবারেই বিপরীত৷ বৃষ্টির জেরে বেশ স্বস্তিতেই দিন কাটছে উত্তরবঙ্গবাসীর৷ বরং প্রবল বৃষ্টিতে বরং ভোগান্তির শিকার হতে হচ্ছে উত্তরের মানুষদের৷ গত কয়েকদিন ধরে বৃষ্টিতে ভিজছে উত্তরের বিভিন্ন জেলা৷ ২৮ জুন পর্যন্ত দার্জিলিং, কোচবিহার, আলিপুরদুয়ার, মালদহ-সহ উত্তরবঙ্গের বিস্তীর্ণ এলাকায় ভারী বৃষ্টিতে ভিজবে বলেই জানিয়েছেন আবহবিদরা৷ উত্তরবঙ্গে এখনই বৃষ্টি কমার কোনও সম্ভাবনা নেই। কারণ প্রথম দিকে মৌসুমী অক্ষরেখা তেমন সক্রিয় না হলেও হিমালয়ের পাদদেশে পৌঁছনোর পর বেশ শক্তি জুটিয়েছে সে। এর ফলে তরাই ও ডুয়ার্সে সংলগ্ন এলাকায় ভারী বৃষ্টি হচ্ছে।

[ আরও পড়ুন: আচমকা ঝড়-বৃষ্টিতে মালদহে বাজ পড়ে মৃত্যু ৫ জনের ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে