২২ চৈত্র  ১৪২৬  রবিবার ৫ এপ্রিল ২০২০ 

Advertisement

বসন্তের শুরুতে ভাসবে কলকাতা, দুই বঙ্গেই বৃষ্টির পূর্বাভাস হাওয়া অফিসের

Published by: Sucheta Sengupta |    Posted: February 23, 2020 5:15 pm|    Updated: February 23, 2020 6:24 pm

An Images

নব্যেন্দু হাজরা: ফাল্গুনের প্রথমার্ধ্বে ফের বৃষ্টিতে ভিজতে চলেছে রাজ্য। এমনই পূর্বাভাস দিল আলিপুর হাওয়া অফিস। আবহাওয়া দপ্তর জানিয়েছে, রবিবার রাত থেকেই দক্ষিণবঙ্গের দু-একটি জেলায় শুরু হয়ে যাবে বৃষ্টি। যার জেরে সামান্য হলেও নামবে তাপমাত্রার পারদ। বৃষ্টি চলবে বুধবার পর্যন্ত। সোমবার থেকে বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গের জেলাগুলিতে।

আলিপুর হাওয়া অফিসের তরফে এক আবহাওয়াবিদ জানিয়েছেন, বিহার ও ঝাড়খণ্ডের উপর একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। যার প্রভাবে পশ্চিমী ঝঞ্ঝার ফলে আর্দ্র বাতাস ঢুকছে রাজ্যের মূল ভূখণ্ডে। বিপরীত দিকে বঙ্গোপসাগরের উপরেও তৈরি হয়েছে আরেকটি ঘূর্ণাবর্ত। জোড়া ফলায় বৃষ্টির সম্ভাবনা। রাত থেকে দুই বর্ধমান, বীরভূম, বাঁকুড়া, পুরুলিয়ায় শুরু হয়ে যাবে। দুই ২৪ পরগনা এবং কলকাতায় বৃষ্টি শুরু হতে পারে সোমবার থেকে। সকালে সামান্য কুয়াশা এবং আংশিক মেঘলা আকাশ থাকবে। বেলা বাড়ার সঙ্গে তাপমাত্রা বাড়বে। পরে বৃষ্টি শুরু হলে, তাপমাত্রা ধীরে ধীরে নামবে। সিকিম-সহ উত্তরবঙ্গে আজও হালকা বৃষ্টির সম্ভাবনা। সোমবার থেকে আবহাওয়ার পরিবর্তন দক্ষিণবঙ্গেও।

[আরও পড়ুন: পুরভোটে প্রার্থী করার দাবি, মন্ত্রী গৌতম দেবের বাড়ির সামনে বিক্ষোভ কাউন্সিলরের অনুগামীদের]

এদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯.৪ ডিগ্রি, যা স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি ওপরে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ২৯ থেকে ৯৪ শতাংশ। আগামী সপ্তাহ থেকে বৃষ্টির জেরে আবহাওয়ার বদল হবে বলে পূর্বাভাস আলিপুর আবহাওয়া দপ্তরের। অর্থাৎ, বসন্তের শুরুতে ফুরফুরে পরিবেশ উপভোগের বাধা পাবেন শহরবাসী। আর বৃষ্টির ফলে তাপমাত্রা কমায় এখনই তেমন গরমে অস্বস্তি হবে না।

[আরও পড়ুন: পাঁচদিনের লড়াই শেষ, মৃত্যু হল ঘুটিয়ারি শরিফের বিস্ফোরণে জখম জুলফিকরের]

Advertisement

Advertisement

Advertisement