৭ মাঘ  ১৪২৮  শুক্রবার ২১ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

Weather Update: বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে নিম্নচাপ, ফের ধেয়ে আসছে ঘূর্ণিঝড়

Published by: Paramita Paul |    Posted: November 30, 2021 3:42 pm|    Updated: November 30, 2021 6:04 pm

Weather Update: Heavy Rain may lash West Bengal | Sangbad Pratidin

নব্যেন্দু হাজরা: বাংলায় (Bengal) শীতের পথে কাঁটা সেই নিম্নচাপ। গোদের উপর বিষফোঁড়ার মতো সপ্তাহান্তে ফের ঝড়-বৃষ্টির সম্ভাবনা। বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে নিম্নচাপ।  ধেয়ে আসছে ঘূর্ণিঝড়। যার প্রভাবে শুক্রবার সন্ধে থেকে রাজ্যের বিভিন্ন প্রান্তে বৃষ্টি শুরু হয়ে যাবে বলেই আশঙ্কা করা হচ্ছে।

মঙ্গলবার হাওয়া অফিস জানিয়েছে, বঙ্গোপসাগর এবং দক্ষিণ আন্দামান সাগরের উপর নিম্নচাপ ঘনীভূত হচ্ছে। তার জেরেই বৃষ্টির আশঙ্কা তৈরি হয়েছে। সপ্তাহ শেষে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বাংলায়। বৃষ্টি (Rain) হতে পারে কলকাতাতেও। ওড়িশা ও অন্ধ্র উপকূলে প্রবল ঘূর্ণিঝড়ের আশঙ্কা তৈরি হয়েছে। বাংলার দুই ২৪ পরগনা এবং মেদিনীপুরে বইতে পারে ঝোড়ো হাওয়া। 

[আরও পড়ুন: ২৩ লক্ষ টাকা দিয়েও মেলেনি টিকিট! আত্মহত্যার হুমকি দিয়ে রাজ্য নেতৃত্বকে চিঠি বিজেপি নেতার]

গত কয়েকদিন ধরে রাতে বেশ ঠান্ডা অনুভূত হচ্ছে। সেই আমেজ থাকছে সকালেও। তবে বেলা বাড়লেই উধাও সেই শিরশিরে শীতের আমেজ। কোনওদিন সূর্যের তেজ তো কোনও দিন মেঘে ঢাকা আকাশ। বাড়ছে তাপমাত্রাও। এই পরিস্থিতি আরও কয়েকদিন চলবে বলেই জানাচ্ছে হাওয়া অফিস।

এদিন কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ১৮.৩ ডিগ্রি সেলসিয়াস। যা গতকালের তুলনায় ১ ডিগ্রি বেশি। আবহাওয়া দপ্তর বলছে, উত্তুরে হাওয়া বাধা পাওয়ায় ঊর্ধ্বমুখী হয়েছে রাজ্যের তাপমাত্রা। এদিকে এদিনই আন্দামান সাগরে নিম্নচাপটি ঘনীভূত হবে। আগামী ৪৮ ঘণ্টায় আরও শক্তিশালী হবে সেই নিম্নচাপ। ক্রমশ সেই নিম্নচাপ পশ্চিম, উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে। এর প্রভাবে সপ্তাহের শেষের দিকে অর্থাৎ শনি ও রবিবার বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ফলে বঙ্গবাসীর সপ্তাহন্তের প্ল্যানে জল পড়ার সম্ভাবনা তৈরি হয়েছে।

[আরও পড়ুন: ধারের টাকা ফেরত চাওয়ার জের, ভরসন্ধেয় হাবড়ার ভরা বাজারে ব্যবসায়ীকে খুন]

পূর্বাভাস বলছে, মঙ্গল ও বুধবার আকাশ পরিষ্কার এবং রৌদ্রোজ্জ্বল থাকবে। আগামী ২৪ ঘণ্টা কলকাতা ও সংলগ্ন এলাকায় সর্বোচ্চ তাপমাত্রা ২৮.৮ ডিগ্রি সেলসিয়াস থাকবে এবং সর্বনিম্ন তাপমাত্রা ১৭.২ ডিগ্রি সেলসিয়াসে নামবে। নিম্নচাপের প্রভাবে কমবে ঠান্ডা ভাব। ফলে এ রাজ্যে কবে জাঁকিয়ে শীত পড়বে, তা এখনই বলা যাচ্ছে না।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে