Advertisement
Advertisement
Weather Update

পশ্চিমী ঝঞ্ঝা ও ঘূর্ণাবর্তের জোড়া ফলা, সপ্তাহান্তে বৃষ্টিতে ভাসবে বাংলা

কী জানাল হাওয়া অফিস?

Weather Update: Huge rainfall likely to occur on weekend

ফাইল ছবি।

Published by: Monishankar Choudhury
  • Posted:March 2, 2024 1:15 pm
  • Updated:March 2, 2024 1:15 pm

নিরুফা খাতুন: বসন্তের মাঝেও হালকা শীতের আমেজ রাজ্যজুড়ে। দিন ও রাতের তাপমাত্রায় বেশ কিছুটা ফারাক থাকছে। তবে বদলাতে চলেছে রাজ্যের আবহাওয়া, এমনই পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। পাল্লা দিয়ে দিন ও রাতের তাপমাত্রাও বাড়বে বলে খবর। সপ্তাহের শেষের দিনে রয়েছে বৃষ্টির পূর্বাভাসও।

পশ্চিমী ঝঞ্ঝা উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায়। যা ক্রমশ এগিয়ে যাবে উত্তর-পূর্ব ভারতের দিকে। একই সঙ্গে উত্তর বঙ্গোপসাগরে বিপরীত ঘূর্ণাবর্ত তৈরি হবে। এই দুইয়ের সংঘাতেই বৃষ্টি ও আবহাওয়ার পরিবর্তন বাংলায়। রবিবার ঝড়-বৃষ্টি হতে পারে। দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় খারাপ আবহাওয়া থাকতে পারে বলে খবর। রবিবার ও সোমবার দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টির সঙ্গে ঝড়ো হাওয়া বইতে পারে। হাওয়ার গতিবেগ ঘণ্টা ৩০ থেকে ৫০ কিলোমিটার পর্যন্ত হতে পারে।

Advertisement

[আরও পড়ুন: যার জন্ম হয়নি তারও জব কার্ড! ১০০ দিনের কাজে ‘তোলাবাজ’ তৃণমূলকে তোপ মোদির]

দমকা ঝোড়ো হওয়ার সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভবনাও রয়েছে। আগামিকাল পশ্চিমের জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা সবথেকে বেশি। বৃষ্টির বেশি সম্ভাবনা মেদিনীপুর, বর্ধমান, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম ও মুর্শিদাবাদে। রবিবার শহর কলকাতায় মেঘলা থাকবে আকাশ। বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। সোমবার বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির সম্ভাবনা। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গে আগামী ২৪ ঘণ্টায় দার্জিলিং ও কালিম্পং-এর উঁচু পার্বত্য এলাকায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবিবার থেকে বৃষ্টি বাড়বে ওই অঞ্চলগুলোয়।

Advertisement

উত্তরবঙ্গে আজ, শনিবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে বলে জানিয়েছে হাওয়া অফিস। বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে দমকা হাওয়াও বইবে। বৃষ্টির বেশি সম্ভাবনা দার্জিলিং, কালিম্পং এবং আলিপুরদুয়ার জেলায়। রবিবার দার্জিলিং ও কালিম্পং জেলার পার্বত্য এলাকার কিছু জায়গায় শিলাবৃষ্টিরও সম্ভাবনা রয়েছে। সিকিমে চলা তুষারপাতের প্রভাব পড়বে উত্তরবঙ্গের পার্বত্য এলাকায়। উত্তরবঙ্গের বাকি জেলাতেও হালকা ঝোড়ো হাওয়ার সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সম্ভাবনা থাকছে।

[আরও পড়ুন: গ্যাস সিলিন্ডার লিক করে দাউদাউ আগুন! গুরুতর জখম শাহজাহান-সহ ৪]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ