BREAKING NEWS

১৪ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ১ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

Weather Update: রেহাই নেই, হেমন্তের পরশের মাঝে ফের রাজ্যে বৃষ্টির সম্ভাবনা

Published by: Sayani Sen |    Posted: October 25, 2021 9:18 am|    Updated: October 25, 2021 9:20 am

Weather Update: MeT department predicts light to moderate rain in West Bengal । Sangbad Pratidin

ছবি: প্রতীকী

নব্যেন্দু হাজরা: শীতবিলাসীদের জন্য সুখবর। সোমবার সকাল থেকেই রাজ্যে হালকা শীতের আমেজ। তবে বৃষ্টি এখনই পিছু ছাড়ছে না। সোমবারও ফের বৃষ্টির (Rain) সম্ভাবনা। উত্তর এবং দক্ষিণবঙ্গের উপকূলীয় জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা।

এবার বঙ্গে আসতে চলেছে শীত। সোমবার সকাল থেকেই রাজ্যে হালকা শীতের আমেজ। কোথাও কোথাও সামান্য কুয়াশাও দেখা যায়। আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, রাতে ও সকালের দিকে হালকা শীতের আমেজ বজায় থাকবে। পশ্চিমের জেলা গুলিতে শীতের আমেজ বেশি অনুভূত হবে। তবে বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে হালকা বৃষ্টির সম্ভাবনা। কলকাতায় আংশিক মেঘলা আকাশ। দু-এক পশলা ছিঁটেফোঁটা বৃষ্টির সম্ভাবনা। রাতের তাপমাত্রা কমবে। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৩.৬ ডিগ্রি সেলসিয়াস। রবিবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৬ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৮ শতাংশ। বৃষ্টি হয়েছে ১.৮ মিলিমিটার। উত্তরবঙ্গের জেলাগুলিতে হালকা বৃষ্টি চলবে। দার্জিলিং, কালিম্পংয়ের দু-এক জায়গায় বিক্ষিপ্তভাবে খুবই হালকা বৃষ্টির সম্ভাবনা। মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে শুষ্ক আবহাওয়া। বৃষ্টির সম্ভাবনা কম।

[আরও পড়ুন: সামশেরগঞ্জের নির্বাচনে কংগ্রেসের হয়ে কাজ করেছেন TMC সাংসদ! বিস্ফোরক দলেরই বিধায়ক]

হাওয়া অফিস সূত্রে খবর, দক্ষিণ-পূর্ব বাংলাদেশে একটি ঘূর্ণাবর্ত রয়েছে। আরও একটি ঘূর্ণাবর্ত রয়েছে কেরল উপকূলে। পশ্চিমী ঝঞ্ঝার সঙ্গে একটি ঘূর্ণাবর্ত রয়েছে পাঞ্জাব ও রাজস্থানের উপর। দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু দক্ষিণ ভারতের কিছু অংশে অবস্থান করছে। সেখানে প্রভাব বিস্তার করবে উত্তর পূর্ব মৌসুমী বায়ু। বর্ষার বিদায় রেখা কলিঙ্গপত্তনম থেকে কুর্ণুল হয়ে মজিলি পর্যন্ত বিস্তৃত। বাংলার বাকি অংশ থেকেও বর্ষা বিদায় নিল। উত্তর বঙ্গোপসাগর উত্তর-পূর্ব ভারত এবং ওড়িশা, গোয়া থেকেও বিদায় নিল বর্ষা। অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, কর্ণাটকের কিছু অংশ থেকে বর্ষা বিদায় পর্ব শুরু হবে। পরিস্থিতি অনুকূল থাকায় মঙ্গলবারের মধ্যেই পুরো দেশ থেকে বর্ষা বিদায় নেওয়ার সম্ভাবনা।

বর্ষা বিদায় পর্ব শুরু হতেই  উত্তর পশ্চিম ভারতে আসতে শুরু করেছে একের পর এক পশ্চিমী ঝঞ্ঝা। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে জম্মু-কাশ্মীর, লাদাখ ও হিমাচল প্রদেশের কিছু অংশে তুষারপাতের সম্ভাবনা। বৃষ্টি হবে জম্মু ও কাশ্মীর, লাদাখ, পাঞ্জাব, হিমাচলপ্রদেশ-সহ উত্তর পশ্চিম ভারতের রাজ্যগুলিতে। পশ্চিমী ঝঞ্ঝা ও ঘূর্ণাবর্তের প্রভাবে পাঞ্জাব, রাজস্থান, হরিয়ানা, চণ্ডীগড় ও দিল্লিতেও বৃষ্টির সম্ভাবনা। ঘূর্ণাবর্ত রয়েছে তামিলনাড়ু উপকূলে। উত্তর পূর্ব মৌসুমী বায়ুর প্রভাব শুরু হবে। তার প্রভাবে আগামী কয়েকদিন দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা। বৃষ্টি হবে তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, কেরল ও করাইকালে।

[আরও পড়ুন: ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে দিল্লিতে চিকিৎসাধীন রাজ্যপাল জগদীপ ধনকড়, এখন কেমন আছেন?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে