BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৮  রবিবার ২৬ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

Weather Update: বৃহস্পতিবার কি ফের বৃষ্টিতে ভাসবে রাজ্য? কী বলছে হাওয়া অফিস?

Published by: Paramita Paul |    Posted: August 5, 2021 9:41 am|    Updated: August 5, 2021 10:47 am

Weather Update: Rain again may shower in West Bengal | Sangbad Pratidin

নব্যেন্দু হাজরা: লাগাতার বৃষ্টিতে নাজেহাল শহরবাসী। কখনও ভারী বৃষ্টি (Rain) তো কখনও ঝিরঝির করে ঝরছে শ্রাবণের বারিধারা। তাই সকালবেলা বাড়ি থেকে বের হওয়ার আগে সকলের চোখ থাকছে আবহাওয়ার আপডেটে। কেমন যাবে বৃহস্পতিবার, ঝকঝকে আকাশ নাকি আজও কালো মেঘে মুখ ঢাকবে শহর কলকাতা, কী বলছে আলিপুর আবহাওয়া দপ্তর (Weather Update)?

হাওয়া অফিসের পূর্বাভাস বলছে, রাজ্যজুড়ে আজও বৃষ্টি। বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে সব জেলাতেই। দক্ষিণবঙ্গের উপকূলের জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে উত্তরবঙ্গে আপাতত ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

[আরও পড়ুন: Accident: ম্যাজিক ভ্যানে গাড়ির ধাক্কা, মুর্শিদাবাদে সাতসকালে পথ দুর্ঘটনায় মৃত ৪]

উত্তর বঙ্গোপসাগরে রয়েছে ঘূর্ণাবর্ত। এদিকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে মৌসুমী অক্ষরেখা সক্রিয় রয়েছে। এই অক্ষরেখা মধ্যপ্রদেশের নিম্নচাপ এলাকা থেকে বারানসী ও পাটনা হয়ে শান্তিনিকেতন ও ডায়মন্ড হারবারের উপর দিয়ে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। যার প্রভাবে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে দক্ষিণবঙ্গে। আর এই জলীয় বাষ্পই তৈরি করছে বজ্রগর্ভ মেঘ। যার প্রভাবে শুক্রবার পর্যন্ত গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর।

কেমন থাকবে কলকাতার আবহাওয়া?
আগামী ২৪ ঘণ্টা মূলত মেঘলা আকাশ। দু-এক পশলা হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিচ্ছে হাওয়া অফিস। বৃহস্পতিবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৩ ডিগ্রি সেলসিয়াস। বুধবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.১ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৮ শতাংশ। গত ২৪ ঘন্টায় শহরে বৃষ্টি হয়েছে ২৫ মিলিমিটার।

[আরও পড়ুন: কুলটির নিষিদ্ধ পল্লিতে আচমকা হানা রাজ্য শিশু ও মহিলা কমিশনের, উদ্ধার ৪৭ জন নাবালিকা]

দক্ষিণবঙ্গের জেলারগুলির পরিস্থিত কী?
আগামী ২৪ ঘণ্টায় ভারী বৃষ্টি হতে পারে চার জেলায়- উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর। শুক্রবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া এবং পুরুলিয়ায়। শুক্রবার পর্যন্ত অন্যান্য জেলাতেও মেঘলা আকাশ থাকবে। হতে পারে হালকা থেকে মাঝারি বৃষ্টিও।

উত্তরবঙ্গের আবহাওয়া কেমন থাকবে?

হাওয়া অফিস বলছে, আপাতত ভারী বৃষ্টির পূর্বাভাস নেই উত্তরবঙ্গে। বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে প্রায় সব জেলাতেই। কালিম্পং, জলপাইগুড়িতে দু-এক পশলা বৃষ্টির সম্ভাবনা বেশি। তবে শনিবার থেকে উত্তরবঙ্গে বৃষ্টি বাড়বে। রবিবার ফের ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গের পার্বত্য জেলাগুলোতে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×