Advertisement
Advertisement
Weather Update

কাল কালবৈশাখী, রাজ্যে কবে ঢুকছে বর্ষা? জানাল হাওয়া অফিস

সোমবার থেকে দক্ষিণবঙ্গের সব জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ৪০-৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। বুধবার দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হবে। এই গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ের রূপ নিতে পারে।

Weather Update: MeT department predicts storm and rain in Bengal
Published by: Paramita Paul
  • Posted:May 19, 2024 9:00 am
  • Updated:May 19, 2024 11:21 am

নিরুফা খাতুন: জৈষ্ঠি মাসের কাঁঠাল পাকা গরমে নাভিশ্বাস বঙ্গবাসীর। এর মধ্যেই কালবৈশাখীর পূর্বাভাস দিয়ে রেখেছে হাওয়া অফিস। সোমবার অর্থাৎ পঞ্চম দফা ভোটের দিনই রাজ্যে কালবৈশাখীর সম্ভাবনা রয়েছে। এসবের মাঝে বর্ষা এবং ঘূর্ণিঝড় নিয়ে বড়সড় আপডেট দিল আলিপুর আবহাওয়া দপ্তর। 

আবহাওয়া দপ্তরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সোমনাথ দত্ত জানান, সোমবার থেকে দক্ষিণবঙ্গে সব জেলায় ঝড়বৃষ্টির সম্ভবনা রয়েছে। ৪০-৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। মঙ্গলবার উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গে সব জেলায় ঝড়বৃষ্টি চলবে। দক্ষিণবঙ্গে প্রভাব বেশি পড়বে। 

Advertisement

[আরও পড়ুন: সুন্দরবনে গুলির লড়াই, চোরাশিকারীদের গুলিতে খুন বনকর্মী]

শনিবারই আন্দামান নিকোবর দীপপুঞ্জ ও দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে বর্ষা ঢুকছে। কেরালায় নির্ধারিত সময়ের একদিন আগে ৩১ মে মৌসূমি বায়ু ঢুকবে। রাজ্যেও নির্ধারিত সময়ের আগে বর্ষা প্রবেশের আশা করছে হাওয়া অফিস। জুন মাসের প্রথম সপ্তাহের শেষে কিম্বা দ্বিতীয় সপ্তাহের শেষে বাংলায় বর্ষা ঢোকার সম্ভাবনা তৈরি হয়েছে।

Advertisement

আবহাওয়া অফিস জানিয়েছে, বুধবার দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হবে। এই নিম্নচাপ প্রাথমিকভাবে উত্তর-পূর্ব দিকে এগোবে। শুক্রবার মধ‌্য বঙ্গোপসাগরে অতি গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। এই গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ের রূপ নিতে পারে। অবশ‌্য ঘূর্ণিঝড় কতটা শক্তিশালী হবে, এ ব্যাপারে মৌসম ভবন স্পষ্ট করে এখনই কিছু বলছে না। যদিও বিশ্বের বিভিন্ন মডেল বলছে বঙ্গোপসাগরে নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হবে।

[আরও পড়ুন: ভুয়ো সার্টিফিকেট নিয়ে শিক্ষকতা! বাগুইআটির নামী স্কুলের প্রধান শিক্ষকের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ]

তবে আপাতত রবিবার গরম বাড়বে। জলীয়বাষ্প বেশি থাকায় আদ্রর্তাজনিত অস্বস্তিও বাড়বে। বিকেলের পর জেলায় হালকা ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বজ্রপাতেরও সতর্কতা জারি করা হয়েছে। আবহাওয়া দপ্তর জানিয়েছে, কলকাতা, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম, পুরুলিয়া বাদে দক্ষিণবঙ্গের সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা ঝড়বৃষ্টি হবে। ভোটের দিন সকালে মনোরম পরিবেশ থাকবে। তবে বেলা বাড়লে গরম ও অস্বস্তি দুই বাড়বে। বিকেলের পর অবশ‌্য ঝড়বৃষ্টি হতে পারে। হাওড়া, হুগলি ও উত্তর ২৪ পরগনায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাত চলবে। সঙ্গে ঝোড়ো হাওয়া বইবে।

দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গেও গরম বাড়ছে। সমতল জেলা মালদা, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুরে গরম ও অস্বস্তি দুই রয়েছে। আজ দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার এই পাঁচ জেলায় ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। আগামীকাল উত্তরবঙ্গের সব জেলায় বৃষ্টি চলবে। বুধবার থেকে সেখানে বৃষ্টিপাত কমবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ