BREAKING NEWS

১৩ অগ্রহায়ণ  ১৪২৯  বুধবার ৩০ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

নতুন বছরে নয়া উদ্যোগ, বাংলায় সব মদের দোকানে এবার বসতে চলেছে এই সিস্টেম

Published by: Sulaya Singha |    Posted: January 1, 2022 10:14 pm|    Updated: January 1, 2022 10:14 pm

West Bengal Govt aims to make panel of pos systems provider | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মদের দোকানের বাইরে লম্বা লাইনে দাঁড়ানোর পর মদ কিনে অনেক ক্রেতাই আর ক্যাশ মেমো নেন না। অনেক ক্ষেত্রে আবার দেখা যায় বিক্রেতাও তা দিচ্ছেন না। সেই সমস্যা মেটাতে এবার নয়া উদ্যোগ নিচ্ছে রাজ্যের আবগারি দপ্তর। জানা গিয়েছে, এমন একটি সিস্টেম বসানো হবে, যাতে কত কেনাবেচা হচ্ছে, সেই হিসেব স্পষ্ট হয়ে যায়।

জানা গিয়েছে, এবার থেকে বাংলার সব জায়গার সরকারি লাইসেন্স প্রাপ্ত খুচরো মদের দোকানে বসানো হতে পারে পয়েন্ট অফ সেল (POS)। আবগারি দপ্তর নাকি ঠিক করছে, পিওএস পরিষেবা দিতে পারে এমন সংস্থার একটি প্যানেল তৈরি করা হবে, যাতে সেখান থেকে যে কোনও সংস্থাকে নিজের দোকানের জন্য বাছাই করে নিয়োগ করতে পারবেন খুচরো ব্যবসায়ীরা। মদের ব্যবসায় পিওএস পরিষেবা দিতে ইচ্ছুক সংস্থাগুলির কাছে নাকি ইতিমধ্য়েই দরপত্র চেয়েছে আবগারি দপ্তর। জানা গিয়েছে, শর্তসাপেক্ষে ২৪ জানুয়ারির মধ্যে আবেদন জমা দিতে পারবে সংস্থাগুলি।

[আরও পড়ুন: দক্ষিণ আফ্রিকার চতুর্থ ঢেউয়ের মতোই ভয়ংকর হবে বাংলার তৃতীয় ঢেউ! আশঙ্কা বিশেষজ্ঞদের]

মদের দোকানের পাশাপাশি পানশালার ক্ষেত্রেও প্যানেলভুক্ত সংস্থা থেকে বেছে নিয়োগ করা যাবে। দরপত্র চাওয়ার সময় এও পরিষ্কার করে দেওয়া হয়েছে, মদ বিক্রির সমস্ত ক্যাশ মেমোয় দোকানের নাম, মদ বিক্রির দিনক্ষণ, ব্র্যান্ডের নাম, পরিমাণ-সহ সব প্রয়োজনীয় তথ্য উল্লেখ করতে হবে।

আবগারি দপ্তরের তরফে জানানো হয়েছে, বর্তমানে বহু ক্রেতাই মদের দাম দেওয়ার ক্ষেত্রে ডেবিট ও ক্রেডিট কার্ড ব্যবহার করে থাকেন। কিন্তু অনেক দোকানে সে পরিষেবা মেলে না। এবার ঠিকঠাক পিওএস পরিষেবা দিতে রাজ্য সরকারই উদ্যোগ নিল। এবার প্রশ্ন হল, এর জন্য আবেদনকারী সংস্থাগুলিকে কী করতে হবে? তাদের একটি ১০০ নম্বরের পরীক্ষা দিতে হবে। যেখানে নূন্যতম ৫০ পেতেই হবে। যোগ্যদের নিয়ে তৈরি হবে প্যানেলটি। সেখানে স্থান পাওয়া সংস্থাকে যে কোনও খুচরো বিক্রেতা নিয়োগ করতে পারবেন।

[আরও পড়ুন: COVID-19: কোভিড আক্রান্ত রাজ্যের মন্ত্রী অরূপ বিশ্বাস, মৃদু উপসর্গ নিয়ে ভরতি হাসপাতালে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে