১৭  শ্রাবণ  ১৪২৯  সোমবার ৮ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

রাজ্যে রেকর্ড মদ বিক্রি! চলতি আর্থিক বছরে বিপুল আয় সরকারের

Published by: Suparna Majumder |    Posted: December 18, 2021 9:45 am|    Updated: January 20, 2022 6:32 pm

West Bengal govt registers spike in liquor revenue | Sangbad Pratidin

মলয় কুণ্ডু: চলতি আর্থিক বছরে এখনও পর্যন্ত আবগারি দপ্তর প্রায় সাড়ে ন’হাজার কোটি টাকা রাজস্ব আদায় করেছে। দপ্তর সূত্রে খবর, ২০২১-২২ অর্থবর্ষে এখনও কয়েকমাস বাকি। তাই রাজস্ব আদায়ের পরিমাণ আরও বাড়বে। প্রায় ১৫ হাজার কোটি টাকা আবগারি রাজস্ব বাবদ লক্ষ্য ধরা হয়েছে এই আর্থিক বছরে। তাও ছুঁয়ে ফেলা সম্ভব হবে বলেই মনে করা হচ্ছে।

 

আবগারি দপ্তর সূত্রে জানা গিয়েছে, ২০১৯-২০ অর্থবর্ষে রাজস্ব মিলেছিল প্রায় ১১,২৩৬ কোটি টাকা। ২০২০-২১ অর্থবর্ষে তা বেড়ে হয়েছিল প্রায় ১২,৩৬২ কোটি টাকা। চলতি আর্থিক বছরে তা পার হয়ে যাবে বলেই মনে করছেন দপ্তরের কর্তারা। গত কয়েক বছর ধরেই আবগারি দপ্তরের আয় বেড়েছে। দপ্তর সূত্রে খবর, রাজ্যে অবৈধ মদ বিক্রি গত কয়েক বছরে কড়া নজরদারির জেরে কম করা গিয়েছে। ফলে রাজস্ব বেড়েছে অনেকটাই।

 

[আরও পড়ুন: ট্রেনে ধূমপান করায় জরিমানা, অবাক কাণ্ড ঘটিয়ে মোক্ষম বদলা নিল যুবক!]

উল্লেখ্য, গত বছর মার্চে অতিমারীর দাপট বাড়ার পর দীর্ঘদিন বন্ধ ছিল মদ বিক্রি। বিশেষজ্ঞরা জানিয়েছিলেন, মদ্যপানে সংক্রমিত হওয়ার সম্ভাবনা বাড়ে। সেই কারণেই বন্ধ হয়ে যায় মদের দোকান। ফলে পরবর্তীতে মদ বিক্রি শুরু হলে প্রথমে ৩০ শতাংশ বিক্রয় কর বসিয়েছিল রাজ্য। তবে চলতি বছরের ১৬ নভেম্বর থেকে রাজ্যে বিলিতি মদের দাম কমেছে। 

 

করোনা (Coronavirus) কালে অনলাইনে মদ বিক্রি থেকে মদের দাম,  অন্যান্য পড়শি রাজ্যের প্রায় সমান বা কম করার মতো পদক্ষেপ নেওয়ায় ফল মিলেছে। দেশি মদের ক্ষেত্রে যেমন বিভিন্ন নতুন মদ নিয়ে আসা হয়েছে, তেমনই নকল মদের জেরে ক্ষতি হচ্ছে না। দপ্তরের ঘরে টাকাও আসছে বিধিবদ্ধ পথে। এই সমস্ত পদক্ষেপের জেরেই এবার রাজস্ব সংগ্রহের লক্ষ্যমাত্রা চলতি আর্থিক বছর শেষ হওয়ার আগেই পূরণ করা সম্ভব হয়েছে বলে মনে করছেন দপ্তরের কর্তারা।

[আরও পড়ুন: ব্রিটেনের মতো পরিস্থিতি হলে ভারতে দৈনিক ‘ওমিক্রন’ আক্রান্ত হবে ১৪ লক্ষ! জানাল কেন্দ্র]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে