BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২৯ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কমল পাশের হার, মাধ্যমিকে কলকাতাকে পিছনে ফেলে দাপট জেলার

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 6, 2018 9:16 am|    Updated: June 6, 2018 11:12 am

West Bengal Madhyamik 2018 results declared

রিঙ্কি দাস ভট্টাচার্য: ৭৭ দিনের মাথায় প্রকাশিত হল মাধ্যমিকের ফলাফল৷ এবারে কমল পাশের হার৷ এ বছর মোট সাফল্যের হার ৮৫.৪৯ শতাংশ৷ গত বছর যা ছিল ৮৫.৬৫৷ ৬৮৯ নম্বর পেয়ে প্রথম উত্তরবঙ্গের সুনীতি অ্যাকাডেমির সঞ্জীবনী দেবনাথ৷ ৬৮৮ নম্বর পেয়ে দ্বিতীয় স্থানে রয়েছে বর্ধমানের শীর্ষেন্দু সাহা ৷ তৃতীয় তিনজন৷ সুনীতি অ্যাকাডেমির ময়ূরাক্ষী সরকার৷ জলপাইগুড়ির নীলব্জা দাস৷ জলপাইগুড়িরই মৃন্ময় মণ্ডল৷ প্রত্যেকের প্রাপ্ত নম্বর ৬৮৭৷ সপ্তম হয়ে কলকাতার মান রক্ষা করেছে বরাহনগর রামকৃষ্ণ মিশনের সার্থক তালুকদার৷ তার প্রাপ্ত নম্বর ৬৮৩৷

WhatsApp Image 2018-06-06 at 9.43.17 AM

WhatsApp Image 2018-06-06 at 9.43.20 AM

চলতি বছরে মোট পরীক্ষার্থীর সংখ্যা ১০,৮৪, ১৭৮৷ এর মধ্যে পাশ করেছে ৮,৯৯,৫৬৪ জন পড়ুয়া৷  পাশের হার সবচেয়ে বেশি পূর্ব মেদিনীপুর জেলার৷ ৯৬.১৩ শতাংশ৷ এর পরেই রয়েছে পশ্চিম মেদিনীপুরের স্থান৷ কলকাতার পাশের হার ৯১.১১ শতাংশ৷ উল্লেখযোগ্যভাবে নতুন জেলা কালিংম্পংয়ে পাশের হার ৮৬.৯৫ শতাংশ৷

জীবনের প্রথম বড় পরীক্ষায় কী ফলাফল হবে তা জানার আগের রাতে চোখে হয়তো ঘুম ছিল না পরীক্ষার্থীদের। উৎকণ্ঠার রাত কাটিয়েছেন অভিভাবকরাও।  আর সকাল থেকেই শুরু হয়েছে খোঁজ। বুধবার সকাল ন’টাতেই আনুষ্ঠানিকভাবে প্রকাশিত হয় ফলাফল।  দশটা থেকে স্কুলে মার্কশিট বিতরণ। তবে তার আগেই এই ওয়েবসাইটে দেখে নেওয়া যাবে মাধ্যমিকের ফলাফল।

এসএমএসে ফল জানতে, WB10‌-স্পেস-রোল নম্বর লিখে ৫৬০৭০ নম্বরে পাঠাতে হবে। ফল প্রকাশের সঙ্গে সঙ্গে এসএমএসের মাধ্যমে জানতে হলে, রোল এবং মোবাইল নম্বর exametc.com‌ ওয়েবসাইটে নথিভুক্ত করতে হবে।

[প্রকাশ্যে কটূক্তির জবাব এভাবেই দিলেন তরুণী]

চলতি বছরের মাধ্যমিক পরীক্ষা হয়েছে মার্চে। পরীক্ষার্থী প্রায় ১১ লক্ষ। গত বছর মাধ্যমিকের রেজাল্ট বেরিয়েছিল ২৭ মে। কিন্তু, এবছর পঞ্চায়েত ভোটের কারণে মাধ্যমিকের ফলপ্রকাশ ঘিরে অনিশ্চয়তা তৈরি হয়েছিল। সে খবর প্রথম জানিয়েছিল ‘সংবাদ প্রতিদিন ডিজিটাল’ই। জানা গিয়েছিল, পঞ্চায়েত ভোট পরিচালনায় শিক্ষকদের একটা বড় অংশকে দায়িত্ব দেওয়া হয়েছে। নিয়মমাফিক ভোট পরিচালনার প্রশিক্ষণও নিতে হয়েছে তাঁদের। ফলে মাধ্যমিকের উত্তরপত্র মূল্যায়ণের কাজও পিছিয়ে যাচ্ছে। বাস্তবে হলও তাই। গত বছরের তুলনায় কয়েকদিন পরেই প্রকাশিত হতে চলেছে এবছরের মাধ্যমিকের ফল। বৃহস্পতিবার মাধ্যমিকের ফলপ্রকাশ নিয়ে বৈঠকে বসেন মধ্যশিক্ষা পর্ষদের আধিকারিকরা। বৈঠক শেষে জানানো হয়, এবছরের মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশ হবে ৬ জুন। সেই মতো সকাল ন’টায় সাংবাদিক সম্মেলনে আনুষ্ঠানিকভাব ফল ঘোষণা করেন মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়। আগামী বছর মাধ্যমিক শুরু ১২ ফেব্রুয়ারি। শেষ হবে ২২ ফেব্রুয়ারি।

WhatsApp Image 2018-06-06 at 10.09.54 AM

[রমজান মাসে ব্যস্ততা তুঙ্গে, এবার বর্ধমানের মহিলাদের তৈরি টুপি যাচ্ছে আরবে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে