২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

ঘরে বসে এভাবেই জেনে নিন মাধ্যমিকের ফল, রইল খুঁটিনাটি

Published by: Sayani Sen |    Posted: May 20, 2019 4:28 pm|    Updated: May 20, 2019 4:28 pm

An Images

ফাইল ছবি।

স্টাফ রিপোর্টার: মঙ্গলবার ২১ মে মাধ্যমিকের ফলপ্রকাশ। সকাল ৯টায় সাংবাদিক সম্মেলন করে মেধা তালিকা ঘোষণা করবে মধ্যশিক্ষা পর্ষদ। সকাল ১০টা থেকে ওয়েবসাইটে ফল জানতে পারবেন ছাত্রছাত্রীরা। মাধ্যমিক পরীক্ষা শেষ হওয়ার পরেই পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের তরফে জানানো হয়েছিল, “মে মাস অবধি চলবে ১৭ তম লোকসভা নির্বাচন। যার ফলে সে সময় মাধ্যমিক পরীক্ষার ফলাফল ঘোষণা করা যাবে না। আগামী শিক্ষাবর্ষে জুন থেকে শুরু হওয়া উচ্চমাধ্যমিক বিদ্যালয়গুলিতে ভরতির কথা মাথায় রেখে পর্ষদ জুনের দ্বিতীয় সপ্তাহের মধ্যে ফলাফল ঘোষণা করার চেষ্টা করবে।” কিন্তু নির্বাচনের ফলাফলের আগেই ২১ মে মাধ্যমিকের ফলাফল প্রকাশ করার কথা ঘোষণা করে মধ্যশিক্ষা পর্ষদ।

[ আরও পড়ুন: ভোট মিটতেই রাজ্যে শিক্ষক নিয়োগের উদ্যোগ, জারি হতে চলেছে নির্দেশিকা]

এবছর মাধ্যমিক পরীক্ষা দিয়েছিল ১০ লক্ষ ৬৪ হাজার ৯৮০ জন। তার মধ্যে ছাত্রের সংখ্যা ৪ লক্ষ ৩৯ হাজার ২১ ও ছাত্রী ৫ লক্ষ ৩৫ হাজার ৫৩৭ জন। মাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল ১২ ফেব্রুয়ারি, শেষ হয় ২২ ফেব্রুয়ারি। পর্ষদ সূত্রে জানা গিয়েছে, নির্বাচনের কারণেই এবছর তুলনামূলক দেরিতে ফলপ্রকাশ। মঙ্গলবারই স্কুল থেকে হাতে মার্কশিটও পাবে পড়ুয়ারা। প্রসঙ্গত, এবার মধ্যশিক্ষা পর্ষদের অ্যাপেও জানা যাবে মাধ্যমিক পরীক্ষার ফলাফল। অ্যাপে লগ ইন করে রোল নম্বর লিখলেই ফলাফল জানা যাবে।

[ আরও পড়ুন: ভোটের ফল মেলাতে পারলেই গঙ্গাবক্ষে ইলিশ ভোজন]

ফলাফল জানা যাবে www.wbbse.org, www.wb.allresults.nic.in (এখনও চালু হয়নি), এবং  www,examresults.net www.indiaresult.com-এই সমস্ত ওয়েবসাইটে। এছাড়া এসএমএসের মাধ্যমেও ফলাফল জানা যাবে। WB <রোল নম্বর> পাঠিয়ে দিতে হবে 54242/ 56263/58888 নম্বরে। গত ১২ ফেব্রুয়ারি থেকে এ রাজ্যে মাধ্যমিক পরীক্ষা শুরু হয়। এ বছর গতবছরের তুলনায় প্রায় ১৮ হাজার কম পরীক্ষার্থী পরীক্ষায় বসেছিল। মধ্যশিক্ষা পর্ষদ জানিয়েছে, ২০১৮-য় ১০ লক্ষ ৮৩ হাজার ৩৮৮ পড়ুয়া পরীক্ষায় বসেছিল। অন্যদিকে আগামী ২৭ মে, সোমবার উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ হবে। ওই দিন সকাল ১০টার সময় আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণা করা হবে বলে জানিয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement