BREAKING NEWS

২  ভাদ্র  ১৪২৯  বুধবার ১৭ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ভোটে অশান্তি নয়, বাউল-ঝুমুরেই শান্তির বার্তা লোকশিল্পীদের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: April 6, 2018 7:46 pm|    Updated: June 13, 2019 3:19 pm

West Bengal panchayat polls: Purulia folk artists urge for peace

সুমিত বিশ্বাস: ‘নমিশেন দাখিল করত্যে যায়ে, ঝামেলা কেন করছ ভাই/মিলে মিশে কর কাজ,শান্তি-শৃঙ্খলা বজায় রাখ ভাই’- মনোনয়ন পর্বে যেভাবে বোমা-গুলি, লাঠি-বন্দুক নিয়ে অশান্তি চলছে তাতে বাউল-ঝুমুর গানে শান্তির বার্তা দিচ্ছেন পুরুলিয়ার লোকশিল্পীরা। সুষ্ঠু ও শান্তিতে ভোট পার করতে গান বাঁধছেন ঝুমুর কবিরা। আর সেই গানে-গানে বোমা-গুলি, লাঠি-বন্দুক সরিয়ে রেখে শান্তিতে ভোটে শামিল হওয়ার আহ্বান রেখে গ্রামে-গ্রামে চলছে প্রচার। লোকশিল্পী সহদেব যোগী তাঁর হারমোনিয়াম নিয়ে গাইছেন, ‘কে বা আসে কে বা চলে যায়/ নমিনেশন দাখিল করত্যে যায়ে, ঝামেলা কেন করছ ভাই/ শান্তি–শৃঙ্খলা বজায় রাখ/ঝগড়া করে কিছু হবে নাই।’

                        [ মনোনয়ন প্রক্রিয়াকে অবাধ ও শান্তিপূর্ণ করতে হবে, পুলিশকে নির্দেশ হাই কোর্টের ]

লোকসংস্কৃতির ভূমি পুরুলিয়ায় লোকগান বারে বারে সচেতনতার হাতিয়ার হয়ে উঠেছে। হয়েছে আন্দোলনের ভাষাও। এবার যেভাবে প্রায় সারা রাজ্য জুড়ে পঞ্চায়েত নির্বাচনের মনোনয়ন পর্বে অশান্তি চলছে, তাতে ঝুমুর গীতিকার থেকে লোকশিল্পীরা ভোট নির্বিঘ্নে পার করতে লোকসুরকে ব্যবহার করছেন। পাহাড়-জঙ্গল, ডুংরি-বনে ঘেরা এই মানভূমে বারেবারে রাজনীতির আঙিনাতেও ব্যবহার হয়েছে ঝুমুর-বাউলের মত লোকগান। আসলে লোকজীবনের হাসি-কান্না, সুখ-দুঃখকে ঘিরেই এই লালমাটিতে রচনা হয় ঝুমুর-বাউল। তাই ঝুমুর কবি সুনীল মাহাতো লিখেছেন,“ভোট দিয়া বড়ই ঝকমারি/দেখ্যে শুন্যে মনে হামার/ লাগ্যেছে দিককারি হে/ভোট দিয়া বড়ই ঝকমারি…/দলে-দলে এত কেনে/ কইরছে মারামারি হে/ভোট দিয়া বড়ই ঝকমারি।/ ভোটের আইন হল জারি/ লাইন দিব থারাথারি/হাতে-হাতে ধরাধরি/ কীসের এত কোর্ট কাছারি।”

20180406_160326

ইতিমধ্যেই মনোনয়ন পর্বে একজন খু্‌ন হয়েছেন। তাছাড়া প্রতিদিনই বিরোধী বা শাসকদলের কারও না কারও রক্ত ঝরছে। ভাঙচুর হচ্ছে মোটরবাইক,গাড়িও। দাউদাউ করে জ্বলছে আগুন। শাসক-বিরোধীর চলছে একে-অপরকে দোষারোপের পালা। বিরোধীরা বলছেন, গণতন্ত্র বলে আর কিছু নেই। শাসকের জবাব, উসকানি দিচ্ছে বিরোধীরাই। তাই পুরুলিয়ার লোকসংস্কৃতি গবেষক সুভাষ রায় ঝুমুরের সুরে লিখেছেন,“ভোটে দাঁড়াবার সবার অধিকার, গণতন্ত্র তাই বলে/ সবাই মিলে শান্তি ভাবে, ভোটে সবাই হও শামিল/ সঠিক ভোটে বিচার হবেক/ নয়তো হবেক সব গরমিল।” লোকশিল্পী সহদেব যোগী এইসব গান নিয়ে সাধারণ মানুষজনকে যেমন সচেতন করছেন তেমনই বার্তা দিচ্ছেন রাজনৈতিক দলগুলিকেও। তাঁর কথায়, “আমরা শিল্পী মানুষ। তাই এই সমাজে আমাদের দায়িত্ব অনেক। আমরা কোনওভাবেই ভোটকে ঘিরে অশান্তি জিইয়ে রাখতে দেব না। তাই গান গেয়ে প্রচার করছি।”

ছবি: সুনীতা সিং

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে